• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের সিনেটে অচলাবস্থা নিরসনের ভোটাভুটি স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জানুয়ারি ২০১৮, ২২:৩০

যুক্তরাষ্ট্রে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাজেট বাড়ানো সংক্রান্ত একটি বিলে গত শুক্রবার মধ্যরাতে অনুষ্ঠিত ভোটাভুটিতে সিনেটররা একমত হতে না পারায় শনিবার স্থগিত হয়ে যায় দেশটির সরকারি কার্যক্রম।

দেশটিতে অবৈধ তরুণ অভিবাসীদের সামাজিক সুরক্ষায় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ঘোষিত ‘ড্রিমার কর্মসূচি’ পরিচালনায় অর্থ বরাদ্দ নিয়ে দুই ভাগে ভাগ হয় সিনেট।

এই কর্মসূচির আওতায় যে সাত লাখ তরুণ-তরুণী সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি পেয়েছে, তাদের ব্যাপারে স্থায়ী সমাধানকে সমঝোতার শর্ত হিসেবে তুলে ধরে ডেমোক্র্যাটরা। অন্যদিকে রিপাবলিকান প্রতিনিধিরা পুরো বিষয়টিকে সাময়িক সমাধান হিসেবে দেখতেই আগ্রহী।

উভয়পক্ষের মধ্যে মতবিরোধ হওয়ায় শেষপর্যন্ত বাজেটের সমঝোতা প্রস্তাব পাশের জন্য প্রয়োজনীয় ন্যূনতম ৬০ ভোটও মেলেনি।

সমস্যার একটি গ্রহণযোগ্য সমাধানের জন্য ফেব্রুয়ারির ৮ তারিখ পর্যন্ত ফেডারেল সরকারের তহবিল যোগান দিতে নতুন করে আরও একটি ভোটাভুটি সোমবার অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

এর অর্থ হলো আগামী সপ্তাহে মার্কিন ফেডারেল সরকারের অনেক কাজই বন্ধ থাকবে। এদিনই সাপ্তাহিক ছুটি শেষে খোলার কথা সরকারের বেশিরভাগ দপ্তর।

মার্কিন অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। এর আগেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও প্রায়ই কংগ্রেস তা পাস করতে ব্যর্থ হয়। তাই গত বছরের অর্থ বরাদ্দ চালু রাখতে ফেডারেল এজেন্সিগুলোকে অস্থায়ীভাবে তহবিল যোগান দিতে হয়।

এবারে সেই যোগান দেওয়ার বিষয়েই সম্মত হতে না পারায় শনিবার থেকে বন্ধ হয়ে গেছে মার্কিন সরকারের বিভিন্ন বিভাগ। তবে জরুরি জীবন রক্ষা ও সম্পদ সুরক্ষা বিষয়ক বিভাগগুলো সচল আছে।

আরও পড়ুন

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh