• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

মা হচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৯ জানুয়ারি ২০১৮, ১৮:৫৬
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন নিজেই দিয়েছেন সুখবরটা। নিজের মা হওয়ার খবরটা সোশ্যাল মিডিয়ায় জানান তিনি। আহডার্ন ও তার পার্টনার ক্লার্ক গেফোর্ড জানিয়েছেন, আগামী জুনে তারা বাবা-মা হতে চলেছেন। মা হওয়ার পর ছয় সপ্তাহের ছুটি নেয়ারও পরিকল্পনা করছেন আহডার্ন। খবর বিবিসির।

ইন্সটাগ্রামে আহডার্ন লিখেন, আর আমরা ভেবেছিলাম ২০১৭ সাল ছিল বড় একটি বছর। আজ শুক্রবার সোশ্যাল মিডিয়ায় ওই ঘোষণার পর থেকেই শুভেচ্ছা বন্যায় ভাসছেন আহডার্ন।

এক বিবৃতিতে আহডার্ন বলেন, আমি দেশের বাইরে থাকলে আমার ডেপুটি উইন্সটন পিটারস প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এক্ষেত্রেও তাই হবে। তবে তিনি আমার সঙ্গে কথা বলে কাজ করবেন। তিনি বলেন, ওই ছয় সপ্তাহ সময়কালে সার্বক্ষণিক যোগাযোগের জন্য আমাকে পাওয়া যাবে।

আহডার্ন বলেন, আমি প্রধানমন্ত্রী হওয়ার ছয়দিন আগে জানতে পারি যে আমি মা হবো। এটি ছিল ‘শতভাগ অবাক করা ঘটনা’।

৩৭ বছর বয়সী আহডার্ন হচ্ছেন বিশ্বের দ্বিতীয় নির্বাচিত নেতা যিনি প্রধানমন্ত্রী থাকাবস্থায় মা হচ্ছেন। এর আগে এমন ঘটনা ঘটেছিল প্রায় ৩০ বছর আগে।

১৯৯০ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাবস্থায় সন্তানের জন্ম দেন বেনজির ভুট্টো। রাজ পরিবারের বাইরে কোনো নির্বাচিত নেতার মা হওয়ার সেটিই ছিল প্রথম ঘটনা।

নিউজিল্যান্ডে গেলো ১৫০ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে কম বয়সী হিসেবে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন আহডার্ন।

নিউজিল্যান্ডে গেলো বছরের সেপ্টেম্বরে নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক আসন পায় আহডার্নের লেবার পার্টি। পরে ছোট একটি দল নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির সঙ্গে জোট সরকার গঠন করে তারা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়