• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাখাইনে প্রত্যাবাসনে ভারতের সমর্থনের আশ্বাস

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৮, ২৩:২১

ভারতে সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী দিল্লিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করেছেন। বুধবারের এই বৈঠকে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে তাদের দু’জনের মধ্যে কথা হয়েছে। খবর বিবিসি।

বিবিসি জানায়, দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকে বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে প্রত্যাবাসনের বিষয়টি বিশেষ গুরুত্ব পেয়েছে। এছাড়া অমীমাংসিত তিস্তা চুক্তির মতো বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশকে অব্যাহত সমর্থন জানিয়ে যাওয়ায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ধন্যবাদও জানিয়েছেন সুষমা স্বরাজকে।

--------------------------------------------------------
আরও পড়ুন: অলিম্পিকে এক পতাকা নিয়ে হাঁটবে দুই কোরিয়া

--------------------------------------------------------

এদিকে সুষমা স্বরাজ জানান, ‘বাংলাদেশের প্রতি আমাদের সমর্থন রয়েছে।’

গত বছরের অক্টোবরে দুই দেশের মধ্যকার চতুর্থ জয়েন্ট কনসাল্টেটিভ কমিটির বৈঠকে যোগ দিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ঢাকায় এসেছিলেন। তার তিন মাসের মধ্যেই আবার দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে মুখোমুখি বৈঠক হলো।

বৈঠকে সুষমা স্বরাজ জানিয়েছেন, রাখাইনে বাস্তুচ্যুত মানুষরা যাতে তাদের আবাসভূমিতে ফিরে যেতে পারেন, সেজন্য তাদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় ভারত তাদের সমর্থনের অঙ্গীকারে অবিচল থাকবে।

রাখাইনের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমার বাংলাদেশের সঙ্গে সমঝোতায় স্বাক্ষর করেছে সে বিষয়েও এ এইচ মাহমুদ আলী ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীকে বিস্তারিত অবহিত করেন।

আরও পড়ুন:

এপি/পিআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষিদের
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
X
Fresh