• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আগামীকাল রোহিঙ্গাদের দেখতে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৮, ১৯:২৫

বাধার মুখে মিয়ানমারে প্রবেশ করতে না পেরে জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি আগামীকাল বৃহস্পতিবার বাংলাদেশে আসছেন। সেনা অভিযানের মুখে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে আসছেন তিনি। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে জাতিসংঘের ঢাকাস্থ কার্যালয়।

সফরের বেশিরভাগ সময়ই তিনি কক্সবাজারে অবস্থান করবেন। বাংলাদেশে সফর শেষে তিনি থাইল্যান্ডে যাবেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্তে ১০ সেনা নিহত
--------------------------------------------------------

২০১৪ সালে জাতিসংঘ মানবাধিকার পরিষদের স্পেশাল র‌্যাপোর্টিয়ার পদে নিয়োগ পাওয়া লি কে কিছুদিন আগে কাজে অসহযোগিতা ও মিয়ানমারে প্রবেশ করতে দিতে অস্বীকৃতি জানায় দেশটির সরকার। তবে নিজ দায়িত্ব পালন করতেই প্রতিবেশী এ দুই দেশ সফর করছেন ইয়াংহি লি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাত দিনের সফর শেষে ২৪ জানুয়ারি ইয়াংহি লি থাইল্যান্ড যাবেন। ৩০ জানুয়ারি পর্যন্ত দেশটি সফর করবেন তিনি। বাংলাদেশ সফরের বেশির ভাগ সময় ইয়াংহি লি কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে অবস্থান করবেন।

সফর শুরুর আগে জাতিসংঘের দূত লি বলেছেন, মিয়ানমারে আমাকে প্রবেশ করতে না দিয়ে এবং দায়িত্ব পালনে সহযোগিতা না করে আমার কাজকে আরো কঠিন করে তোলা হয়েছে। তারপরেও মিয়ানমার থেকে পালিয়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়া ব্যক্তিদের কাছ থেকে মানবাধিকার লঙ্ঘন বিষয়ে সম্ভাব্য সব উপায়ে আমি তথ্য সংগ্রহ করব।

আরও পড়ুন:

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
২৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
X
Fresh