• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

উত্তর কোরিয়ায় গেলে শেষ ইচ্ছা পূরণ করে যাও: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৮, ১৬:৩০

উত্তর কোরিয়ায় ভ্রমণে যেতে চাইলে শেষ ইচ্ছা পূরণ করে যাও। দাফন পরিকল্পনা সম্পন্ন করেই যাও। নিজ দেশের নাগরিকদের প্রতি উত্তর কোরিয়া ভ্রমণের ব্যাপারে এমন সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এটি জানিয়েছে। সেখানে বলা হয়েছে, মার্কিন নাগরিকরা উত্তর কোরিয়া ভ্রমণ করতে পারে। তবে এ ইচ্ছে দেশটিতে তাদের মৃত্যু ঘটাতে পারে। খবর ফক্স নিউজের।

বিশ্ব থেকে বিচ্ছিন্ন, যুক্তরাষ্ট্রের ‘এক নম্বর শত্রু’ এই দেশটিতে ভ্রমণে যেতে ইচ্ছুক নাগরিকদের প্রতি কঠোর সতর্কতা দিয়ে গত সপ্তাহে এই বিবৃতি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এতে বলা হয়, কেউ যদি বিপজ্জনক একনায়কতান্ত্রিক দেশটিতে যেতে চায়, তাকে সেখান থেকে না ফিরে আসার সম্ভাবনা মাথায় রেখে প্রস্তুতি নেয়া উচিত।

--------------------------------------------------------
আরও পড়ুন: সাপের ভয় দেখিয়ে কৌশলে স্ত্রীকে হত্যা
--------------------------------------------------------

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়ায় মার্কিন নাগরিকদের জরুরি সেবা প্রদান মার্কিন সরকারের পক্ষে সম্ভব না। কারণ দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। এরপরও যারা যেতে চাইবে তাদের অবশ্যই বিশেষ অনুমোদন নিতে হবে।

খুবই সীমিত ক্ষেত্রে এমন অনুমোদন দেয়া হয়। অনুমোদিত ভ্রমণকারীরাই কিম জং উনের সরকারের শাসন প্রত্যক্ষ করতে পারবেন। এক্ষেত্রে তাদের দেশটিতে প্রবেশের আগেই তাদের সহায়-সম্পত্তির বিলি-বণ্টন করে উইল ও দাফনের আয়োজন করে যাওয়া উচিত বলে বিবৃতিতে বলা হয়।

সম্প্রতি উত্তর কোরিয়ায় গিয়ে এক বছর কারাদণ্ড ভোগ ফিরে আসেন কলেজছাত্র অটো ওয়ার্মবিয়ার। এর কয়েকদিন পরই মারা যান তিনি।

আরও পড়ুন

এ/এসআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh