• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাখাইনে বিক্ষোভ, পুলিশের গুলিতে নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৮, ১৫:০৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশের গুলিতে সাত বিক্ষোভকারী নিহত ও ১২ জন আহত হয়েছেন। প্রাচীন আরাকান রাজ্য নিয়ে স্থানীয় বৌদ্ধদের একটি জমায়েতে বুধবার সহিংসতায় এ ঘটনা ঘটেছে। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

রাখাইন রাজ্য সরকারের সেক্রেটারি টিন মোং সোয়ে বলেছেন, মঙ্গলবার রাতে রাখাইনের উত্তরাঞ্চলীয় ম্রাউক ইউ শহরে আরাকান রাজ্যের পতনদিবস উপলক্ষে বিক্ষোভকারীরা জড়ো হয়েছিল।

পতন দিবসের বার্ষিক স্মরণোৎসব শেষ হওয়ার পর প্রায় চার হাজার লোক সরকারি একটি ভবন ঘিরে ফেলে। স্মরণোৎসবের সংগঠকরা তাদের আয়োজনের বিষয়ে স্থানীয় কর্তৃপক্ষের কাছে কোনো অনুমতিও নেয়নি বলে জানাচ্ছেন মোং সোয়ে।

--------------------------------------------------------
আরও পড়ুন: রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার
--------------------------------------------------------

তিনি বলেন, জনতাকে হটাতে প্রথমে রাবার বুলেট ব্যবহার করে পুলিশ। কিন্তু তারা না সরায় শেষ পর্যন্ত নিরাপত্তা সদস্যরা গুলি করতে বাধ্য হন। কিছু লোক পুলিশের অস্ত্র ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে সংঘর্ষ শুরু হয়।

আহত কয়েকজনে বিক্ষোভকারীকে আশঙ্কাজনক অবস্থায় রাজ্যের রাজধানী সিতয়ের একটি হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় এমপি টুন থের সেইন।

রাখাইনের বাসিন্দারা আরাকানি হিসেবেও পরিচিত। মিয়ানমারের সরকারিভাবে স্বীকৃত ১৩৫টি নৃগোষ্ঠীর মধ্যে আরাকানিরা অন্যতম। তাদের জাতীয়তা আন্দামান সাগরের উপকূলের একসময়ের শক্তিশালী রাজ্য আরাকানের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত।

১৭৮৪ সালে বার্মা রাজ্যের কাছে পরাজিত হওয়ার মাধ্যমে আরাকান রাজ্যের পতন হয়।

আরও পড়ুন

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
মিয়ানমারের রাখাইনে সংঘাত, টেকনাফে এসে পড়লো গুলি
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
কুমিল্লায় বিএসএফের গুলিতে বাংলাদেশি আহত
X
Fresh