• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

মিয়ানমারে রোহিঙ্গা ফেরত ইস্যুতে উদ্বিগ্ন ব্রিটিশ এমপিরা

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৬ জানুয়ারি ২০১৮, ১১:৫৬ | আপডেট : ১৬ জানুয়ারি ২০১৮, ১২:১৬
বাংলাদেশ থেকে মিয়ানমারে রোহিঙ্গা ফেরত পাঠানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটিশ এমপিরা। তারা মনে করেন, মিয়ানমারে সেনাবাহিনীর ধর্ষণ আর যৌন সহিংসতা অব্যাহত থাকায় এখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়নি। খবর বিবিসি।

ব্রিটিশ কমন্স ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কমিটি বলছে, এটা পরিষ্কার যে, মিয়ানমার সেনাবাহিনী ধর্ষণ আর যৌন সহিংসতাকে যুদ্ধের একটি অস্ত্রের মতো ব্যবহার করছে।

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বাংলাদেশ 'দ্রুত পদক্ষেপ' নিচ্ছে বলেও তারা মনে করে।

--------------------------------------------------------
আরও পড়ুন: রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার
--------------------------------------------------------

রাষ্ট্রহীন রোহিঙ্গারা দীর্ঘদিন ধরে মিয়ানমারে নির্যাতনের শিকার হচ্ছে। দেশটিতে সাম্প্রতিক সহিংসতা শুরু হওয়ার পর সাড়ে ৬ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। যাকে জাতিগত নির্মূল অভিযান বলে বর্ণনা করেছে জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্র।

যদিও মিয়ানমারের সেনাবাহিনীর দাবি, তারা শুধুমাত্র রোহিঙ্গা জঙ্গিদের বিরুদ্ধেই অভিযান চালাচ্ছে, সাধারণ মানুষজনের বিরুদ্ধে নয়।

সাম্প্রতিক একটি প্রতিবেদনে যুক্তরাজ্য পার্লামেন্টের এই আন্তর্জাতিক বিষয়ক কমিটি বলছে, সেখানে বিশাল মানবিক বিপর্যয়ের চিত্র বেরিয়ে আসতে শুরু করেছে।

কমিটি বলছে, ‘যদিও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রথাগত নেতৃত্ব ব্যবস্থা ভেঙ্গে পড়েছে, কিন্তু রোহিঙ্গা ফেরতের ব্যাপারে তাদের মতামতের অভাবের বিষয়টি আমাদের উদ্বিগ্ন করে তুলেছে।’

মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা বা অন্য সংখ্যালঘুদের ফেরতের ব্যাপারে অতীত অভিজ্ঞতা আস্থাজনক নয় বলে জানায় কমিটি।

রোহিঙ্গারা যাতে নিজেদের জীবনযাত্রা গড়ে তুলতে পারে আর স্বনির্ভর হয়ে উঠতে পারে, সে জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা দরকার বলে ব্রিটিশ এই কমিটি পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়