• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

‘পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে বিশ্ব’

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৬ জানুয়ারি ২০১৮, ০৯:০৩ | আপডেট : ১৬ জানুয়ারি ২০১৮, ১৬:২৮
পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে বর্তমান বিশ্ব। সোমবার ল্যাটিন আমেরিকার দেশ চিলি সফরে গিয়ে  এমন মন্তব্য করেছেন খ্রিস্টান ধর্মের রোমান ক্যাথলিক শাখার প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। খবর রয়টার্স।

মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে ক্ষেপণাস্ত্র হামলার ভুয়া সতর্কবার্তা প্রকাশের একদিন পর চিলি ও পেরুর পথে বিমানে পোপ ফ্রান্সিস পারমাণবিক যুদ্ধের ভয়ে ভীত বলেও স্বীকার করেন।

পোপ ফ্রান্সিস বলেন, ‘আমি মনে করি, আমরা যুদ্ধের একেবারে দ্বারপ্রান্তে রয়েছি। আমি আসলেই এ বিষয়টি নিয়ে শঙ্কিত। সবকিছু ধ্বংস করে দেয়ার জন্য এ একটি দুর্ঘটনাই যথেষ্ঠ।’

--------------------------------------------------------
আরও পড়ুন: রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার
--------------------------------------------------------

পারমাণবিক যুদ্ধের ভয়াবহতা নিয়ে কথা বলার সময় ৮১ বছরের আর্জেন্টাইন এ ধর্মগুরু ১৯৪৫ সালের পারমাণবিক হামলার একটি ছবি দেখান। ছবিতে দেখা যায়, জাপানি এক কিশোর তার মৃত ভাইয়ের দেহ নিয়ে যাচ্ছেন।

জাপানের নাগাসাকিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক বোমা হামলায় ওই কিশোর মারা যায়। পোপ ফ্রান্সিস ছবিটির পেছনে ‘যুদ্ধের ফল, (The fruit of war)’ শিরোনামে ইংরেজিতে মাত্র চারটি শব্দ লিখেছেন।

পোপ বলেন, ‘আমি আবারো এটি প্রিন্টের পর বিতরণ করতে চাই। কারণ একটি ছবি হাজার শব্দের চেয়ে বেশি কথা বলে। যে কারণে আমি এটি সবার সঙ্গে শেয়ার করতে চাই।’

আরও পড়ুন

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়