• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ফের রাসায়নিক হামলা সিরিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৪ জানুয়ারি ২০১৮, ১৭:৩৯
ফের রাসায়নিক হামলার অভিযোগ পাওয়া গেছে সিরিয়ার রাজধানী দামেস্কের কাছাকাছি বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি এলাকায়। হামলার পর ৬ জনকে শ্বাসকষ্টজনিত কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর বিবিসির।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দামেস্কের শহরতলীর পূর্ব ঘাউতা এলাকায় সরকারি বাহিনী ও রাশিয়ান বাহিনীর মধ্যে মিসাইল হামলার পর ক্লোরিন গ্যাসের গন্ধ পাওয়া গেছে।

স্বাস্থ্যকর্মীদের বরাত দিয়ে খবরে বলা হয়, ছয়জনকে শ্বাসকষ্টজনিত কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে কারা এ হামলা চালিয়েছে সে বিষয়ে কিছু জানা যায়নি।

এদিকে, পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গেলো দু’সপ্তাহে সিরীয় সরকার এবং রাশিয়ার বোমা হামলায় অন্তত ১শ’ ৮০ জন নিহত হয়েছে। 

সিরিয়ার পূর্বাঞ্চলীয় শহরতলী ঘাউতাতে গত চার বছর ধরে রাশিয়ার সমর্থনে সিরীয় সরকারের অবরোধে আটকা পড়ে আছেন অন্তত ৪০ লাখ বাসিন্দা। এ অঞ্চলে বিদ্রোহীরা আস্তানা গেড়ে আছে এমন অভিযোগে ২০১৩ সাল থেকে প্রায়ই বোমা হামলা চালিয়ে আসছে রুশ ও সিরীয় বাহিনী। বোমা হামলা ও অবরোধের কারণে সৃষ্ট দুর্ভিক্ষে এরই মধ্যে কয়েকশ মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম।

উল্লেখ্য, গেলো বছর খান শেখুইন শহরে সারিন গ্যাস হামলায় ৮০ জন নিহত হয়। যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের দেশগুলো এ ঘটনায় সিরিয়া সরকারকে দায়ী করে এলেও, অভিযোগ অস্বীকার করে আসছে দামেস্ক।

এদিকে, ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গেলো দু’সপ্তাহে রুশ ও সিরীয় বাহিনীর বিমান হামলায় অন্তত ১৮০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৫১ জন নারী ও ৩৮ শিশু রয়েছে। ৩১ ডিসেম্বর থেকে বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলটি দখলে নেয়ার জন্য রুশ সমর্থিত সিরীয় সরকার সেখানে কামান ও বিমান হামলা জোরদার করে।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়