• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ট্রাম্পের বক্তব্যে সমর্থকদের প্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০৬ | আপডেট : ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০৯
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজে রিপাবলিকান এবং ডেমোক্র্যাট দলীয় সিনেটরদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে হেইতি, এল সালভাডর ও আফ্রিকান দেশগুলোকে ‘শিটহোল’বলে উল্লেখ করেছেন, এমন তথ্য জানিয়েছে গণমাধ্যম। তার এই মন্তব্যকে বর্ণবাদী বলে অভিযোগ করা হচ্ছে। তবে এই ব্যাপারে ট্রাম্প-সমর্থকদের কী মন্তব্য তা জানিয়েছে সিএনএন।

জেনে ডিফ্যাবিও, ওহিও

ওহিও রাজ্যের ইয়ংস্টাউনের ৫৪ বছর বয়সী জেনে ডিফ্যাবিও ট্রাম্পের ওই তার সমর্থকদের ব্যথিত করবে বলে বিশ্বাস করেন না। তিনি বলেন, আমি জেনেছি যে প্রেসিডেন্ট একটি অসহ্য প্রস্তাব বিষয়ক মিটিংয়ে উপস্থিত হয়েছিলেন। একটি মেধাভিত্তিক ব্যবস্থার কথা চিন্তা করেন ট্রাম্প। বৃহস্পতিবারের প্রস্তাবটি নিশ্চয়ই তেমনি ছিল না।

--------------------------------------------------------
আরও পড়ুন: ইরান-যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি হুমকি
--------------------------------------------------------

ড্যানি ইয়াপেন, ওক্লাহোমা

টুলসার একটি বাইবেল কলেজে পড়ুয়া ২৬ বছর বয়সী ড্যানি ইয়াপেন বলেন, আমি যখন ট্রাম্পের মন্তব্য সম্পর্কে জানতে পারি, তখন আমি বিশ্বাস করিনি। তবে সত্যিই যদি তিনি এমন কথা বলে থাকেন, তবে তা সত্যিই লজ্জাজনক। ট্রাম্পের কথার চেয়ে কাজ নিয়েই বেশি উদ্বিগ্ন ইয়াপেন। তিনি বলেন, অর্থনীতি, বৈদেশিক নীতি এবং আরো অনেক ক্ষেত্রে পরিবর্তন এনে ট্রাম্প ভালোই করছেন।

ট্রাম্পকে এখনো সমর্থন করেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ১০০%।

ব্রিয়ান ওয়েলশ, সাউথ ক্যারোলিনা

৩২ বছর বয়সী ব্যবসায়ী ব্রিয়ান ওয়েলশ অভিবাসন নীতি, বিশেষ করে সীমান্ত দেয়ালের কারণেই ট্রাম্পকে সমর্থন করেন। তার বিশ্বাস, সীমান্ত দেয়াল নিরাপত্তার খরচ কমাবে।

ট্রাম্পের বৃহস্পতিবারের মন্তব্যের বিষয়ে তিনি বলেন, তিনি মানুষ সম্পর্কে এভাবে বলতে পারেন না। এটা ঠিক নয়। তার পরিকল্পনায় আমার বিশ্বাস ছিল কিন্তু তিনি আমাকে হতাশ করেছেন।

ওয়েন লিয়েবনিটজকি, ফ্লোরিডা

রিপাবলিকান ওয়েন লিয়েবনিটজকি বলেন, আমার বিশ্বাস প্রেসিডেন্টের ‘শিটহোল’শব্দটি ছিল অপ্রাসঙ্গিক। ব্যাপার এই রকম যে একজন একটি জোকস বলছেন। এটাকে একজন নিচ্ছেন একভাবে আর অন্যজন নিচ্ছেন অন্যভাবে।

তিনি বলেন, তকে নিয়ে খারাপ বা মারাত্মক যেসব প্রতিবেদন হচ্ছে, সেসব অপ্রাসঙ্গিক।

অ্যাঙ্গি গ্যালভেজ, ক্যালিফোর্নিয়া

লস অ্যাঞ্জেলসের মেক্সিকান-আমেরিকান অ্যাঙ্গি গ্যালভেজ বলেন, আমি এখনো আমার প্রেসিডেন্টকে সমর্থন করি। তবে যেহেতু তিনি যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন, সেহেতু তাকে আরেকটু ভেবে-চিন্তে কথা বলতে হবে। আমরা তাকে আরো বেশি প্রফেশনাল হিসেবে দেখতে চাই।

হাইতিদের নিয়ে ট্রাম্পের করা মন্তব্য সীমা অতিক্রম করেনি বলে মনে করেন গ্যালভেজ। তিনি বলেন, হাইতি আমাদের জন্য কি করে? নিজেদের সাহায্য করার জন্যই বা তাদের কি আছে?

এরিক জনসন, জর্জিয়া

জর্জিয়ার উডস্টকের এরিক জনসন এখনো ট্রাম্পকে সমর্থন করেন কিন্তু তার মতে, ট্রাম্পকে আরো বেশি সংবেদনশীল ও সচেতন হতে হবে।

লেখক মায়া অ্যাঞ্জেলুকে উদ্ধৃত করে তিনি বলেন, তুমি কী করলে, কী বললে তা মানুষ ভুলে যাবে কিন্তু তাদের মধ্যে তুমি যে অনুভূতি তৈরি করবে।

সংগ্রাম ও পরিবর্তনের জন্য ট্রাম্পকে সমর্থন করেছিলেন উল্লেখ করে জনসন বলে আমাদের একটা বুলডগ প্রয়োজন, যিনি আমাদের জন্য লড়বেন।

তিনি বলেন, ট্রাম্পের মন্তব্য নোংরা। তিনি একটা ভুল করেছেন এবং ভুল লোককে আঘাত করেছেন কিন্তু আমি জানি…তিনি ক্ষতি করতে চান না।

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি অনুযায়ী, শিটহোলের এক নম্বর অর্থ আসলে ‘রেকটাম’বা ‘অ্যানাস,’ অর্থাৎ মানুষের মলদ্বার। এর তিন নম্বর অর্থ টয়লেট। তবে বিবিসির থাই সার্ভিস তাদের খবরে ‘শিটহোলের’অনুবাদ হিসেবে ‘মলদ্বার’কেই বেছে নিয়েছে।

আরও পড়ুন

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়