• ঢাকা বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

যুক্তরাষ্ট্র ভ্রমণে সতর্কতা তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক
|  ১২ জানুয়ারি ২০১৮, ১৮:১৭ | আপডেট : ১২ জানুয়ারি ২০১৮, ১৮:২২
যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের সতর্ক করে দিয়েছে তুরস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই সতর্কতা জারি করেছে। যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে নিজেদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে ওই বিবৃতিতে। খবর আল জাজিরার।

শুক্রবারের ওই বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসী হামলা বা ঝুঁকির আশঙ্কা থেকেই ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, গত কয়েক মাসের পরিস্থিতি বিবেচনায় নিয়ে এই সতর্কতা জারি করা হলো। ওইসময় যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা ও সহিংসতা বেড়ে গেছে বলেও উল্লেখ করা হয়েছে ওই বিবৃতিতে।

আরও পড়ুন-

 

বিবৃতিতে আরো বলা হয়েছে, বিভিন্ন শহরের কেন্দ্র, সাংস্কৃতিক অনুষ্ঠান, সাবওয়ে স্টেশন, ভবন, ধর্মীয় স্থান, স্কুলের ক্যাম্পাসে বোমা হামলা, বন্দুক হামলা ছাড়াও জনসমাগম হয় এমন স্থানে গাড়ি নিয়ে হামলার ঘটনা অনেক বেড়ে গেছে। এছাড়া যুক্তরাষ্ট্রে ভ্রমণরত তুর্কি নাগরিকদের নির্বিচারে আটক করা হচ্ছে।

এর আগে বুধবার একটি ভ্রমণ সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র। সুদান, পাকিস্তান, গুয়েতেমালা ও তুরস্কে নিরাপত্তা ঝুঁকি বাড়ছে বলে সেখানে ভ্রমণে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের ওই ঘোষণার পরেই দেশটিতে ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করলো তুরস্ক।

এদিকে বৃহস্পতিবার তুরস্কে নিযুক্ত মার্কিন চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে তুর্কি সরকার। সিরিয়ায় তৎপর কুর্দি বিচ্ছিন্নতাবাদী গেরিলা গোষ্ঠী ওয়াইপিজিকে অস্ত্র সরবরাহ ও প্রশিক্ষণ দেয়ার ঘটনায় মার্কিন চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করা হয়।

আরও পড়ুন-

 

এ/পি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়