• ঢাকা বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

৩০ লাখ অ্যাকাউন্টে জমা ২১০ কোটি রিয়াল

আন্তর্জাতিক ডেস্ক
|  ১২ জানুয়ারি ২০১৮, ১৭:১৮ | আপডেট : ১২ জানুয়ারি ২০১৮, ১৭:৩৭
সৌদি আরবের নাগরিকদের অ্যাকাউন্টে চলতি মাসের বুধবার প্রায় ২১০ কোটি রিয়াল জমা পড়েছে। দেশটির সিটিজেনস অ্যাকাউন্ট প্রোগ্রাম ডিরেক্টর আলি রাজি এ তথ্য জানিয়েছেন। তিনি জানাচ্ছেন, ওই প্রকল্পের আওতায় এই অর্থ দেয়া হয়েছে। খবর সৌদি গেজেটের।

ওই কর্মসূচির আওতায় এটি দ্বিতীয় কিস্তি। এর আওতায় পরিবার ও ব্যক্তিক অ্যাকাউন্টে গড়ে ৯৩৫ সৌদি রিয়াল জমা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

এই আর্থিক সহায়তা কর্মসূচির আওতায় এবার প্রায় ৩০ লাখ পরিবার ও ব্যক্তি সহায়তা পেয়েছে।

আরও পড়ুন-

 

রাজি বলছেন, আরো প্রায় ১ কোটি ১০ লাখ পরিবার প্রায় ৭শ কোটি ৬০ লাখ রিয়াল আর্থিক সহায়তা পেয়েছে।

তিনি আরো বলেন, আট লাখ পরিবার প্রত্যেকে নয়শ রিয়ালের বেশি আর্থিক সহায়তা পেয়েছে। আর ২৬ শতাংশ আবেদনকারী আংশিক সাহায্য পেয়েছে।

দুই কিস্তিতে চারশ কোটি রিয়াল সৌদি নাগরিকদের অ্যাকাউন্টে জমা পড়েছে বলেও জানাচ্ছেন এই কর্মকর্তা।

আগামী মাসের ১০ তারিখ পরবর্তী কিস্তি দেয়া হবে। রাজি বলেন, যারা ১০ জানুয়ারির আগে আবেদন পূরণ করেছে কেবল তারাই ওইসময় এই কিস্তির সুবিধাভোগ করবে।

গেলো ২১ ডিসেম্বর প্রথম দফায় দুইশ কোটি রিয়াল আর্থিক সহায়তা দেয় সৌদি সরকার। ওইসময় আর্থিক সহায়তা পায় ১ কোটি ৬০ লাখ মানুষ।

মূলত সৌদির নিম্ন ও মধ্য আয়ের ব্যক্তি ও পরিবারের জন্য এই সিটিজেনস অ্যাকাউন্ট স্কিম। এই কর্মসূচির আওতায় আবেদনকারীর আয়, পরিবারের সদস্য সংখ্যা, সদস্যদের বয়স বিবেচনায় নিয়ে আর্থিক সহায়তা দেয়া হয়।

গ্রেগরিয়ান ক্যালেন্ডারের (ইংরেজি ক্যালেন্ডার নামে পরিচিত) প্রতি মাসের ১০ তারিখে অ্যাকাউন্টে এই অর্থ জমা পড়ে। তবে যদি ওই দিনটি শুক্রবার হয়, তাহলে টাকা জমা পড়ে বৃহস্পতিবার। আর শনিবার হলে টাকা জমা পড়ে রোববার। 

গেলো বছর ছয় সদস্যের পরিবারের আয় ১২ হাজার রিয়ালের কম হলে তারা মাসিক ১ হাজার দুইশ রিয়াল পেতো। যা পরে মাসিক আয় ১৫ হাজার ২৯৯ রিয়াল ভিত্তি ধরে আর্থিক সাহায্য এক হাজার রিয়ালে নামিয়ে আনা হয়।

আরও পড়ুন-

 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়