• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে সরে না যেতে যুক্তরাষ্ট্রের প্রতি ইইউ’র আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জানুয়ারি ২০১৮, ০৮:৫৪

ইরানের সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে সরে না আসার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ওই চুক্তিতে ইরানের পরমাণু কর্মসূচি সীমিত রাখার কথা বলা হয়েছে। খবর বিবিসি।

ইরান, ফ্রান্স, জার্মানি আর ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন জানান, এই চুক্তিই ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখতে পারে।

তিনি বলেন, ‘আমি মনে করি না কেউ এর চেয়ে ভালো কোনো উপায় নিতে আসতে পারবে। যারা এর বিরোধিতা করছে তারা আরো ভালো সমাধান নিয়ে আসুক, কারণ আমরা এরকম কিছু কখনো দেখতে পাইনি।’

ইরানের সঙ্গে করা ওই চুক্তি থেকে সরে আসতে বা সংশোধন করতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কারণ ওই চুক্তিটি যুক্তরাষ্ট্রের জন্য একতরফাভাবে বাজে বলে মনে করেন তিনি। তিনি ইরানের ওপর পুনরায় অবরোধ আরোপেরও হুমকি দিয়েছেন।

তবে ইইউ পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফ্রেডেরিকা মোঘেরিনি বলছেন, এই চুক্তিটি কাজ করছে ইরানের পরমাণু কর্মসূচির ওপর। আন্তর্জাতিক সম্প্রদায় ভালোভাবে নজরদারি করতে পারছে। এরকম একটি চুক্তি রক্ষা করতে বিশ্ব সম্প্রদায়ের এক থাকা দরকার, যা বিশ্বকে নিরাপদ করতে পারে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় গত মঙ্গলবারই জানিয়েছে, যুক্তরাষ্ট্র যদি চুক্তিটি থেকে সরে যায়, তাহলে তারাও এর উপযুক্ত জবাব দিতে প্রস্তুত আছে।

যদিও ইরান বরাবরই দাবি করে আসছে যে, শান্তিপূর্ণ উদ্দেশেই তারা তাদের পারমাণবিক কর্মসূচি পরিচালনা করছে।

এপি/জেবি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
জিম্মি জাহাজ উদ্ধার প্রসঙ্গে যা জানালেন পররাষ্ট্রমন্ত্রী
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh