• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

তীব্র গরমে মারা যাচ্ছে বাদুড়

আন্তর্জাতিক ডেস্ক
|  ১১ জানুয়ারি ২০১৮, ২১:৪৫ | আপডেট : ১১ জানুয়ারি ২০১৮, ২২:৪৭
যুক্তরাষ্ট্রে যখন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে, তখন অস্ট্রেলিয়ায় রেকর্ড করা হচ্ছে সর্বোচ্চ তাপমাত্রা। এই তীব্র গরমে মারা যাচ্ছে অস্ট্রেলিয়ায় উড়ন্ত শিয়াল নামে পরিচিত বাদুড়। এরই মধ্যে গরমে কয়েক হাজার বাদুড় মারা যাবার খবর পাওয়া গেছে।

চলতি বছর অস্ট্রেলিয়ায় প্রায় ১১৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা দেশটির বন্যপ্রাণীদের ওপর মারাত্মক প্রভাব ফেলছে।

সিডনির ক্যাম্পবেলটাউনের একটি প্রাকৃতিক পরিবেশ সংরক্ষক দল ‘হেলপ সেভ দ্য ওয়াইল্ডলাইফ অ্যান্ড বুশল্যান্ডস’ জানিয়েছে, গেলো সপ্তাহে প্রায় তিন হাজার বাদুড় মারা গেছে। সংরক্ষক দলটি ফেসবুকে প্রচুর সংখ্যক মৃত বাদুড়ের ছবিও পোস্ট করেছে।

জানা গেছে, এসব বাদুড় পানিশূন্যতার কারণে মারা গেছে। ন্যাশনাল ওয়াইল্ডলাইফ ফেডারেশনের মতে, তাপমাত্রা ১০০ ডিগ্রি হয়ে যাওয়ায় তাদের বেঁচে থাকা হুমকির মধ্যে পড়ে।

সিডনির ৩৬ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ক্যাম্পবেলটাউন বাদুড়ের সবচেয়ে বড় আবাসস্থল।

‘হেলপ সেভ দ্য ওয়াইল্ডলাইফ অ্যান্ড বুশল্যান্ডস’র প্রতিষ্ঠাতা রিকার্ডো লোনজা বলেছেন, তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি হওয়ায় আমাদের বাদুড়ের সংখ্যা কমে যাচ্ছে। ডব্লিউআইআরইএস নামের স্থানীয় একটি বন্যপ্রাণী উদ্ধার দলের স্বেচ্ছাসেবকরা এক্ষেত্রে যতটা সম্ভব সাহায্য করছে।

অস্ট্রেলিয়ায় সাত প্রজাতির বাদুড় রয়েছে, যাদের খাবার হলো ফল, ফুল, ফুলের পরাগ ও ফুলের মধু।

দেশটির সরকারের মতে, সাত প্রজাতির বাদুড়ের মধ্যে একটি প্রজাতি মারাত্মকভাবে বিপন্ন। আরো দুইটি প্রজাতির অবস্থা আশঙ্কাজনক বলে চিহ্নিত করা হয়েছে।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়