• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

আসাম তাড়ালে আমরা আশ্রয় দেবো

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জানুয়ারি ২০১৮, ০৯:৫৪

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের জলপাইগুড়ির আলিপুরদুয়ারের কুমারগ্রামের কাছেই আসাম প্রদেশ। মঙ্গলবার এ সীমানা এলাকা থেকেই আসাম ইস্যুতে ফের সুর চড়ালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেছেন, আসাম থেকে কাউকে তাড়িয়ে দিলে সরকার তার পাশে আছে। তাদের আশ্রয় দেবে পশ্চিমবঙ্গ। খবর এবিপি আনন্দের।

মমতার অভিযোগ, আসামে অনেক প্রকৃত নাগরিককে তালিকা থেকে বাদ দিয়ে নিপীড়নের চেষ্টা হচ্ছে। বাংলার কারো শরীরে লাগলে আমার শরীরেও লাগে। আসাম থেকে অত্যাচারিত হয়ে কেউ এলে তাড়াবেন না, ভালোবেসে আশ্রয় দেবেন।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শাসিত আসামে ‘জাতীয় নাগরিক পঞ্জীর’ প্রথম তালিকা থেকে সত্তর শতাংশ বাঙালির নাম বাতিল করা হয়েছে। বাঙালি অধ্যুষিত ‘বরাক উপত্যকা’ থেকেই নথিভুক্তির হার সবচেয়ে কম। এ নিয়ে সম্প্রতি বীরভূমের সভা থেকে বিজেপির সমালোচনা করেন মমতা।

তিনি বলেন, আসাম ও কেন্দ্রের বিজেপি সরকারের কিছু লোকজন নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এটা করছে। আগুন নিয়ে খেলবেন না, ডিভাইড-রুল করবেন না, মানুষের গায়ে হাত পড়লে চুপ থাকবো না।

ওই বক্তব্যের পরই মমতার বিরুদ্ধে মামলা দায়ের করে আসাম পুলিশ। মঙ্গলবার ফের একই ইস্যুতে সোচ্চার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। জেপি অবশ্য প্রথম থেকেই দাবি করছে, আসামে নাগরিক তালিকা তৈরিতে কোনো ভেদাভেদ করা হয়নি।

আসাম রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেন, মমতা ইচ্ছে করে বিভ্রান্তি তৈরির চেষ্টা করছেন। অবৈধ অনুপ্রবেশকারীদের নাম বাদ দেয়া হচ্ছে। এতে বৈধ নাগরিকদের আতঙ্কের কিছু নেই। বিজেপির সমালোচনা না করে মমতার উচিত একই রকম তালিকা বাংলায় করা।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh