• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জ্বলছে ইরানি জাহাজ, বিস্ফোরণের আশঙ্কা

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ জানুয়ারি ২০১৮, ১৯:০১

চীনের উপকূলে দুর্ঘটনার শিকার ইরানের তেলবাহী জাহাজে আগুনে যেকোনো সময় ভয়াবহ বিস্ফোরণ ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাহাজের নাবিকদের সন্ধানে এখনো তল্লাশি চালানো হচ্ছে।

চীনের সাংহাই বন্দর থেকে ১৬০ নটিক্যাল মাইল দূরে গত শনিবার সন্ধ্যায় ইরানের তেল ট্যাংকার 'দি সানচি'র সঙ্গে চীনের পণ্যবাহী জাহাজ 'সি এফ ক্রিস্টাল' র সংঘর্ষ হয় এবং তাৎক্ষণিকভাবে তেল ট্যাংকারে আগুন ধরে যায়। চীনা পরিবহন মন্ত্রণালয়ের তথ্য অনুসারে- জাহাজটি এখন বিস্ফোরণের ঝুঁকির মুখে রয়েছে এবং যেকোনো সময় ডুবেও যেতে পারে।

এদিকে, জাহাজে ভয়াবহ আগুনের কারণে উদ্ধার তৎপরতা ও পরিচ্ছন্ন অভিযান বাধাগ্রস্ত হচ্ছে। জাহাজ থেকে প্রচুর পরিমাণে বিষাক্ত গ্যাস বের হচ্ছে এবং তেল ট্যাংকারের চারপাশে তা ছড়িয়ে পড়েছে। ট্যাংকারে দুই বাংলাদেশি ও ৩০ ইরানিসহ ৩২ জন নাবিক ছিলেন। এ পর্যন্ত একজনের লাশ উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে, চীনা জাহাজের সব নাবিককে উদ্ধার করা গেছে।

ইরানের বন্দর ও সমুদ্র বিষয়ক সংস্থার প্রধান মোহাম্মাদ রাস্তাদ জানিয়েছেন, শনাক্ত করার জন্য উদ্ধারকৃত লাশটিকে সাংহাই পাঠানো হয়েছে। চীনা গণমাধ্যম জনিয়েছে, তেল ট্যাংকারের নাবিকদের খুঁজে বের করার জন্য চীন, দক্ষিণ কোরিয়া ও আমেরিকার কয়েকটি জাহাজ তল্লাশি চালাচ্ছে। এর পাশাপাশি জাহাজ থেকে সমুদ্রের বুকে যে তেল ছড়িয়ে পড়েছে তা পরিষ্কার করার জন্য চীন তিনটি জাহাজ পাঠিয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh