• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

যুক্তরাষ্ট্র-চীন-রাশিয়া-সৌদি আরব-ভারত

বিশ্বে সামরিক খাতে কার ব্যয় কত?

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৬ জানুয়ারি ২০১৮, ২১:৪৪ | আপডেট : ০৬ জানুয়ারি ২০১৮, ২১:৫৩
বিশ্বে সামরিক খাতে সবচেয়ে বেশি অর্থ ব্যয়কারী দেশগুলোর তালিকায় যথাক্রমে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, সৌদি আরব ও ভারত।

২০১৬ সালে বিশ্বজুড়ে প্রতিরক্ষা খাতে ব্যয় হয় এক লাখ ৬৯ হাজার কোটি ডলার। এক্ষেত্রে শীর্ষে যুক্তরাষ্ট্র। ২০১৫ সালের তুলনায় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি পেয়েছে শতকরা এক দশমিক সাত ভাগ।

সামরিক খাতে যুক্তরাষ্ট্র ২০১৬ সালে ব্যয় করেছে মোট ৬১ হাজার ১০০ কোটি ডলার। ২০১০ সালে যে পরিমাণ অর্থ সামরিক খাতে ব্যয় হয় তা থেকে বর্তমানের খরচ শতকরা ২০ ভাগ কম।

২০১৫ সালের তুলনায় দ্বিতীয় সর্বোচ্চ সামরিক খাতে ব্যয়কারী দেশ চীনে ২০১৬ সালে সামরিক খাতে বার্ষিক ব্যয় বৃদ্ধি পেয়েছে শতকরা ১১৮ ভাগ। এর ফলে তাদের বার্ষিক ব্যয় দাঁড়িয়েছে ২১ হাজার ৫০০ কোটি ডলার।

বিশ্বে তৃতীয় সর্বোচ্চ সামরিক খাতে ব্যয়কারী দেশ রাশিয়ার ছিল ছয় হাজার ৯০০ কোটি ডলারের বার্ষিক প্রতিরক্ষা বাজেট।

২০১৬ সালে সৌদি আরবের বাজেট ছিল ছয় হাজার ৩০০ কোটি ডলার। মধ্যপ্রাচ্যে সামরিক খাতে তারাই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করে। তবে বৈশ্বিকভাবে সৌদি আরব চতুর্থ অবস্থানে।

২০০২ সাল থেকে সামরিক ব্যয় বাড়াতে শুরু করে সৌদি আরব। তবে ২০১৫ সালের তুলনায় তাদের সামরিক ব্যয় শতকরা ৩০ ভাগ কমেছে ২০১৬ সালে।

সামরিক খাতে ব্যয়ের দিক থেকে সারাবিশ্বে ভারতের অবস্থান পঞ্চম আর এশিয়ায় দ্বিতীয়। তাদের সামরিক ব্যয়ের অংক ৫ হাজার ৬০০ কোটি ডলার।

সম্প্রতি সংঘাত, যুদ্ধ উপকরণ, অস্ত্র নিয়ন্ত্রণ ও নিরস্ত্রীকরণ নিয়ে গবেষণা করা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) ওয়েবসাইটে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়