• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

দুই কোরিয়াকে জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৪ জানুয়ারি ২০১৮, ১৯:৩৯ | আপডেট : ০৪ জানুয়ারি ২০১৮, ২০:০৮
উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার মধ্যকার যোগাযোগ চ্যানেলটি আবারো চালু হওয়ায় দেশ দুটিকে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

২০১৬ সালের পর থেকে বন্ধ থাকা যোগাযোগ চ্যানেলটি গত বুধবার আবারো চালু করেছে উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়া। এজন্য তাদেরকে অভিনন্দন জানাতে দেরি করেননি জাতিসংঘের মহাসচিব।

এছাড়া ডেমোক্র্যাটিক পিপল’স রিপাবলিক অব কোরিয়া (উত্তর কোরিয়া) এবং রিপাবলিক অব কোরিয়ার (দক্ষিণ কোরিয়া) মধ্যকার পারমাণবিক ইস্যু নিয়ে সৃষ্ট অচলাবস্থা নিরসনে আরো কূটনৈতিক উদ্যোগ নেয়ার আশা ব্যক্ত করেছেন তিনি।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়ায় আগামী মাসে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক গেমসে একটি প্রতিনিধি দল পাঠানোর প্রস্তাব দেয়ার পর চ্যানেলটি চালু করা হয়।

অ্যান্তোনিও গুতেরেসের উপ-মুখপাত্র ফারহান হক বলেন, উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সংলাপের জন্য এটি একটি ইতিবাচক পদক্ষেপ। কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আহ্বান করা প্রস্তাবের লক্ষ্য অর্জনে এটি সহায়ক হবে।

এর আগে কিম জং উন বলেন, খেলায় অংশ নেয়ার মাধ্যমে ঐক্য প্রদর্শনের ভালো সুযোগ পাবে উত্তর কোরিয়ার জনগণ। তার মন্তব্যের পর দক্ষিণ কোরিয়া উচ্চপর্যায়ে সংলাপের প্রস্তাব দেয় এবং প্রেসিডেন্ট মুন জে-ইন বলেন, সম্পর্ক উন্নয়নের জন্য এটি একটি বিশাল সুযোগ।

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়