• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

বিটকয়েন হারাম : মিশরের গ্র্যান্ড মুফতি

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ জানুয়ারি ২০১৮, ২১:৪১
হালে আলোচনায় আসা ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনে কেনা-বেচা হারাম বলে ফতোয়া দিয়েছেন মিশরের গ্র্যান্ড মুফতি শেখ শাউকি আলাম । তিনি বলেছেন, এই ডিজিটাল মুদ্রার লেনদেনে ‘জালিয়াতি এবং প্রতারণার’ সুযোগ রয়েছে। সুতরাং ইসলামে এর লেনদেন নিষিদ্ধ। খবর বিবিসির।

মিশরের গ্র্যান্ড মুফতি বলেছেন, ডিজিটাল এই মুদ্রার কোনো কেন্দ্রীয় নিয়ন্ত্রক প্রতিষ্ঠান নেই। ফলে এর ব্যবসার সাথে ঝুঁকি জড়িত।

মিশরের দৈনিক আল আহরামকে তিনি বলেন, বিটকয়েন শরিয়াহ বিরোধী। কারণ এটি ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য অপরিসীম ক্ষতি ডেকে আনতে পারে।

গ্র্যান্ড মুফতির একজন মুখপাত্র মাগদি আশুর ইজিপ্ট টুডে পত্রিকাকে বলেছেন, বিট কয়েন দিয়ে সন্ত্রাসবাদে তহবিল জোগানো হচ্ছে।

ভার্চুয়াল এই মুদ্রাটি বাজারে ব্যাপক ঝড় তুলছে। গত বছর যেখানে একটি বিটকয়েনের মূল্যমান ছিল ১ হাজার মার্কিন ডলার। ২০১৭ সালের শেষে এসে সেই মূল্যমান দাঁড়ায় ২০ হাজার ডলারে।

অবশ্য তারপর এক সপ্তাহের মধ্যে বিটকয়েন ২৫ শতাংশ মূল্য হারায়। এরপরই বিশেষজ্ঞরা এই মুদ্রার ঝুঁকি নিয়ে হুঁশিয়ারি দিতে শুরু করেন।

গত বছর আগস্ট মাসে মিশরে বিটকয়েন লেনদেনের জন্য এক্সচেঞ্জ বা বাজার চালু হয়। তবে গত মাসে দেশটির সরকার বিটকয়েন নিষিদ্ধ করেছে।

এ/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়