• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

যে বিষয়গুলো ২০১৮ সালে নজর কাড়বে

আরটিভি অনলাইন ডেস্ক
|  ৩১ ডিসেম্বর ২০১৭, ১৩:৫৫
ভবিষ্যৎ জানার আগ্রহ মানুষের চিরন্তন। তাই সেই বিষয়টি মাথায় রেখে আগামী বছরের আলোচিত বিষয়গুলো আরটিভি অনলাইন পাঠকের কাছে তুলে ধরা হলো।

চলুন তাহলে জেনে নেই কে বা কি হয়ে উঠতে পারে আগামী বছরের বড় ঘটনা?

চাঁদের উল্টো পিঠে চীন

২০১৮ সালের শেষ নাগাদ চাঁদের উল্টো পিঠে নামার ঘোষণা দিয়েছে চীন। যদি তাই হয়, তাহলে চীন হবে চাঁদের অন্ধকার অংশে অবতরণকারী প্রথম দেশ। চীনের প্রোব চ্যাংই ফোর নামের যানটি চাঁদের উল্টো পিঠের ভূতাত্ত্বিক গঠন জরিপ করবে।

যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের পর তৃতীয় দেশ হিসেবে ২০১৩ সালে চাঁদে অবতরণ করে চীন।

বৈদ্যুতিক গাড়ি

২০১৮ সাল বৈদ্যুতিক গাড়ির জন্য বৈপ্লবিক বছর হতে পারে। মোটর শিল্পের বিশ্লেষকরা বলছেন, এ বছর বৈদ্যুতিক গাড়ির চাহিদা হবে ৪ শতাংশ, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। চীনে এই গাড়ির জনপ্রিয়তা বৃদ্ধি এর অন্যতম কারণ।

হান্না-র উত্থান

নয় বছর বয়স থেকেই পরিবেশ বিষয়ক ব্লগ লিখে আলোচনায় হান্না অ্যালপারে। বর্তমানে ১৪ বছর বয়সী হান্না অ্যান্টি বুলিং আন্দোলনের সঙ্গেও জড়িত। তাই হান্নাও আলোচনার জন্ম দেবে বলে ধারণা করা হচ্ছে।

বলিউড মাতাতে পারেন প্রভাস

২০১৮ সালটাও হতে পারে তেলেগু সিনেমার জনপ্রিয় নায়ক প্রভাসের। এর আগে বাহুবলী, বাহুবলী-২ দিয়ে বক্স অফিস মাতিয়েছেন তিনি। ২০১৮ সালে তার অভিনীত ‘সাহো’ নামের সিনেমা মুক্তি পাচ্ছে। ইউভি ক্রিয়েশন ও ধর্মা প্রোডাকশনের ব্যানারে এই সিনেমায় তার বিপীরতে দেখা যাবে শ্রদ্ধা কাপুর, নিল নীতিন মুকেশ ও অরুণ বিজয়কে। সিনেমাটি একইসঙ্গে হিন্দি, তেলেগু ও তামিল ভাষায় মুক্তি দেয়া হবে।

কার্ল মার্কসের ২০০তম জন্মবার্ষিকী

জার্মান দার্শনিক কার্ল মার্কসের জন্ম হয়েছিল ১৮১৮ সালের ৫ মে। তাই ২০১৮ সালে পালিত হবে তার ২০০তম জন্মবার্ষিকী। আশা করা হচ্ছে- তার চিন্তা এবং উত্তরাধিকার নিয়ে এ বছর বহুমাত্রিক বিতর্ক হবে।

ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি

জাতিসংঘের তথ্যানুযায়ী, অর্থনৈতিক প্রবৃদ্ধির দিক থেকে চীনকে পেছনে ফেলে এক নম্বরে চলে আসতে পারে ভারত। তাদের জিডিপি বাড়বে ৭ দশমিক ২ শতাংশ হারে। অন্যদিকে চীনের প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশ। যেখানে বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি হবে প্রায় ২ দশমিক ৯ শতাংশ।

রাশিয়া ফুটবল বিশ্বকাপ

২০১৮ সালে বিশ্ব মাতবে ফুটবলে। কেননা এ বছরই ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত রাশিয়ায় বসবে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। ২০০৬ ফিফা বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপের মাটিতে অনুষ্ঠিত হবে ফুটবলের এই মহাযজ্ঞ।

পোলিও মুক্ত বিশ্ব

পোলিওমুক্ত বিশ্ব এখন আর কল্পনা নয়। এটিকেই এক সময় পৃথিবীর সবচেয়ে ভীতিকর রোগ বলে মনে করা হতো। কিন্তু পোলিও এখন বিলুপ্তের পথে। পোলিও নির্মূলের বৈশ্বিক সংস্থা বলছে, ২০১৭ সালে মাত্র ১৭ জনের পোলিও হয়েছিল। যেখানে ২০ বছর আগে প্রতি বছরে পোলিও রোগীর সংখ্যা ছিল সাড়ে ৩ লাখ।

বাংলাদেশের জাতীয় নির্বাচন

২০১৮ সাল বাংলাদেশের রাজনীতির ময়দান আবারো উত্তপ্ত হয়ে উঠতে পারে। কারণ এ বছরই দেশটিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। আর ফেব্রুয়ারিতে ঢাকা উত্তর সিটি নির্বাচনসহ বেশ কয়েকটি সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। দশম জাতীয় সংসদ নির্বাচন বিএনপি বয়কট করায় ২০১৮ সালের জাতীয় দলটির অংশগ্রহণ নেয়া না নেয়া নিয়ে আলোচনায় থাকবে রাজনীতির ময়দান।

এ/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়