• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্পকে লন্ডনে স্বাগত জানানো হবে না: সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ ডিসেম্বর ২০১৭, ১৯:২৩

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে লন্ডনে স্বাগত জানানো হবে না বলে জানিয়েছেন শহরটির মেয়র সাদিক খান।

বুধবার এক বিবৃতিতে তিনি একথা জানিয়েছেন বলে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু’র খবরে বলা হয়েছে।

সাদিক খান বলেন, মেয়র হিসেবে আমি সবসময় লন্ডনবাসীর স্বার্থ ও নিরাপত্তা রক্ষায় কথা বলব। ট্রাম্পের রাষ্ট্রীয় সফর বাতিল করতে আমি আগেও থেরেসা মেকে বলেছি।

তিনি বলেন, একটি দল আমাদের দেশে বিভেদ ও হিংসা ছড়িয়ে দিচ্ছে। ট্রাম্প জঘন্য চরমপন্থি দলটির জন্য টুইটারে প্রচারণা চালিয়েছেন। এই ঘটনার পর লন্ডনে তার কোনো রাষ্ট্রীয় সফরে তাকে স্বাগত জানানো হবে না।

লন্ডনের মেয়র বলেন, ট্রাম্পের সাম্প্রতিক মন্তব্য যুক্তরাজ্যের বর্ণবাদ ও বিদ্বেষবিরোধী অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। লন্ডন সহনশীলতা, গ্রহণযোগ্যতা ও বিচিত্রতার বাতিঘর। আর ট্রাম্প বিভিন্ন সময়ে যেসব মতামত দিয়েছেন, তা লন্ডনবাসীর মূল্যবোধের সঙ্গে বেমানান।

সম্প্রতি কয়েকটি মুসলিম বিদ্বেষী ভিডিও রিটুইটের ঘটনায় যুক্তরাজ্যে ট্রাম্পের ব্যাপক সমালোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে লন্ডনের মেয়রের কাছে ট্রাম্পের রাষ্ট্রীয় সফরের প্রস্তুতি সম্পর্কে জানাতে চাওয়া হয়। তারই লিখিত জবাবে মেয়র বিবৃতিটি দেন।

আগামী ফেব্রুয়ারিতে ট্রাম্প যুক্তরাজ্য সফর করতে পারেন। ওই সফরে তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক এবং দক্ষিণ লন্ডনের বাটেরসা এলাকায় যুক্তরাষ্ট্রের নতুন দূতাবাস উদ্বোধন করবেন বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়।

কে/এএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লন্ডনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নাট্যনির্মাতার মৃত্যু
লন্ডন-ঢাকা ফ্লাইটে আসন ফাঁকা নিয়ে ফেসবুক পোস্ট, প্রতিবাদ বিমানের
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
লন্ডনের পুলিশ স্টেশনে আগুন
X
Fresh