• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সোশ্যাল মিডিয়ার দায়িত্বহীন কাজ নিয়ে সতর্ক করলেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ ডিসেম্বর ২০১৭, ২১:৪৪

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ সংবাদ অনুষ্ঠান রেডিও ফোরের ‘টুডে’ অনুষ্ঠানে একদিনের জন্য অতিথি সম্পাদনার দায়িত্ব নিয়েছিলেন প্রিন্স হ্যারি। ওই অনুষ্ঠানে তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাক্ষাৎকার নেন। চলতি বছর জানুয়ারি মাসে প্রেসিডেন্ট পদ ছাড়ার পর এটা ছিল বারাক ওবামার একটি বিরল সাক্ষাৎকার। খবর বিবিসির।

ওই সাক্ষাৎকারে বারাক ওবামা সামাজিক যোগাযোগ মাধ্যমের দায়িত্বহীন ব্যবহার সম্পর্কে হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, সোশ্যাল মিডিয়ার অপব্যবহারের কারণে জটিল বিষয় সম্পর্কে মানুষের ভ্রান্ত ধারণা জন্মাচ্ছে। ভুয়া তথ্য ছড়াচ্ছে। আর নাগরিক সমাজের মত প্রকাশে একটা ক্ষয়িষ্ণু মনোভাবও উঠে আসছে।

তার উত্তরসূরীর নাম উল্লেখ না করেই ওবামা বলেছেন, যারা নেতৃত্বে রয়েছেন তাদের উচিত সোশ্যাল মিডিয়ায় দায়িত্ব নিয়ে কোনো কিছু পোস্ট করা।

ওবামা বলেন, আমরা যখন ক্ষমতায় থাকি বা নেতৃত্ব গ্রহণ করি তখন ইন্টারনেটে সবার জন্য ব্যবহারযোগ্য একটা জায়গা তৈরির ব্যাপারে আমাদেরই ভাবতে হবে।

তিনি বলেন, আমি এমন একটা ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন যেখানে সংশ্লিষ্ট তথ্য এড়িয়ে যাওয়া হচ্ছে। মানুষ শুধু এমন কিছুই পড়ছে বা শুনছে যা শুধুই কারও ব্যক্তিগত মতামত।

ওবামা আরো বলেন, ইন্টারনেটের একটা ঝুঁকি হল সেখানে মানুষ সম্পূর্ণ ভিন্ন একটা বাস্তবতার মুখোমুখি হতে পারে। পক্ষপাতদুষ্ট তথ্যের আবরণ সেখানে মানুষকে গ্রাস করতে পারে।

প্রেসিডেন্ট ট্রাম্প টুইটারে ব্যাপক সরব। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ যে, তিনি টুইটার ব্যবহার করেন বেশি মাত্রায় এবং তিনি ফলো করেন খুবই সীমিতসংখ্যক কিছু ব্যবহারকারীকে।

উগ্র মতামত খণ্ডন করার সবচেয়ে ভাল উপায় সরাসরি মানুষের মুখোমুখি হওয়া বলেও মন্তব্য করেছেন ওবামা।

টুডে সংবাদ অনুষ্ঠান সম্পাদনা করা ছাড়াও একটি অনুষ্ঠানে সাক্ষাৎকার দেন প্রিন্স হ্যারি। যেখানে তিনি সাময়িক ঘটনাবলীর অনুষ্ঠান সম্পাদনার অভিজ্ঞতা নিয়ে কথা বলেন।

প্রিন্স হ্যারির সম্পাদিত অনুষ্ঠানে প্রাধান্য পায় মানসিক স্বাস্থ্য, তরুণদের অপরাধ প্রবণতা, জলবায়ু পরিবর্তন ও ব্রিটেনের সশস্ত্র বাহিনী সংক্রান্ত বিষয়গুলো।

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুশতাক-তিশা দম্পতিকে নতুন যে নির্দেশনা দিলেন আদালত
সিনেমার জন্য বাবার নামের পদবি বাদ দিয়েছেন ওবামাকন্যা
হলিউডে নাম লেখাচ্ছেন ওবামাকন্যা
অসুস্থ ছেলেকে নিয়ে বাবা রাজের স্ট্যাটাস
X
Fresh