• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

জাতিসংঘের বাজেট কী কমিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৫ ডিসেম্বর ২০১৭, ১৯:৪০ | আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৭, ১৯:৫৫
জাতিসংঘের বাজেট কমিয়ে দিতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প প্রশাসন জানায়, ২০১৮-২০১৯ অর্থবছরে জাতিসংঘের জন্য ২৮ কোটি ৫০ লাখ ডলার বাজেট কাটছাঁট করা হবে। খবর দ্য টাইম অব ইসরায়েল।

জাতিসংঘে মার্কিন মিশন রোববার এক বিবৃতিতে জানায়, গুরুত্বপূর্ণ এই বাজেট সঞ্চয়ের মাধ্যমে আমেরিকা বিশ্বব্যাপী তার অগ্রাধিকারমূলক কাজগুলো আরো ভালোভাবে বাস্তবায়ন করতে পারবে।

২০১৬-২০১৭ অর্থবছরে জাতিসংঘের কর্মকাণ্ড বাস্তবায়নের জন্য সাধারণ পরিষদ ৫৪০ কোটি ডলার বাজেট বরাদ্দ করেছিল। জাতিসংঘ শান্তি মিশনের জন্য বরাদ্দ বাজেটের থেকে এ অর্থ আলাদা। ২০১৭ সালে শান্তি মিশনের জন্য জাতিসংঘ ৭৮০ কোটি ডলার বরাদ্দ করেছিল।

জাতিসংঘ প্রতিবছর যে অর্থ বরাদ্দ করে তার শতকরা ২২ ভাগ দিয়ে থাকে আমেরিকা যা প্রায় ৩৩০ কোটি ডলারের সমান। ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সেই অর্থ কমানোর পরিকল্পনা নিয়েছে।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা ইস্যুতে গত বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদে মার্কিন-বিরোধী প্রস্তাব পাস হওয়ার তিনদিন পর ট্রাম্প প্রশাসন এ কথা ঘোষণা করল।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, ওয়াশিংটন সঠিকভাবেই আমেরিকার এ বাজেট কমানোর পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেছেন, মার্কিন স্বার্থকে রক্ষা করেই জাতিসংঘের যোগ্যতা বাড়ানোর চেষ্টা করবে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আরো বলেন, জাতিসংঘের অযোগ্যতা ও বাড়তি ব্যয় সম্পর্কে সবার জানা আছে। কিন্তু আমরা বিনা পরীক্ষা-নিরীক্ষায় তা আর চলতে দেব না।

জাতিসংঘকে আরো বেশি যোগ্য ও দায়িত্বশীল করে তোলার জন্য নানামুখী তৎপরতার মধ্যে মার্কিন বাজেট কাটছাঁট একটি বড় পদক্ষেপ, বলে যোগ করেন তিনি।

এপি/ওয়াই

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়