• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেবে গুয়েতেমালাও

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৫ ডিসেম্বর ২০১৭, ১৩:১৩
যুক্তরাষ্ট্রের সমর্থনে প্রথম কোনো দেশ হিসেবে জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে গুয়েতেমালা। রোববার দেশটির প্রেসিডেন্ট জিমি মোরালেস এ ঘোষণা দেন। খবর আরব নিউজের।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলার পর গুয়েতেমালার প্রেসিডেন্টের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হলো।

প্রেসিডেন্ট মোরালেস তার ফেসবুক পেজে লিখেছেন, গুয়েতেমালার দূতাবাসকে জেরুজালেমে সরিয়ে নেয়ার বিষয়টা আলোচনায় গুরুত্ব পেয়েছে।

গুয়েতেমালার জনগণকে উদ্দেশ্য করে ওই পোস্টে তিনি আরো লেখেন, এর জন্য আমি পররাষ্ট্র মন্ত্রণালয়কে যথাযথ পদক্ষেপ নিতে বলেছি।

এর আগে শুক্রবার রাজধানী গুয়েতেমালা সিটিতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, গুয়েতেমালা ঐতিহাসিকভাবেই ইসরায়েলপন্থী।

২১ ডিসেম্বর জেরুজালেম ইস্যুতে জাতিসংঘের সাধারণ পরিষদে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও দক্ষিণ কোরিয়াসহ ১২৮টি দেশ যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিপক্ষে ভোট দেয়। আর যুক্তরাষ্ট্রসহ যে নয়টি দেশ ওই সিদ্ধান্তের পক্ষে ভোট দেয় তাদের মধ্যে গুয়েতেমালাও ছিল। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ বলে পরিচিত অস্ট্রেলিয়া, কানাডা, মেক্সিকো ও পোলান্ডসহ ৩৫টি দেশ অনুপস্থিত থাকে। আর ভোটদানে বিরত থাকে ২১টি দেশ।

গুয়েতেমালা বহুলাংশে আমেরিকার আর্থিক সাহায্যের ওপর নির্ভরশীল। ওই ভোটাভুটিতে বিপক্ষে গেলে আর্থিক সাহায্য কমিয়ে দেয়ার হুঁশিয়ারি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট ট্রাম্পের মতো প্রেসিডেন্ট মোরালেসও একজন টেলিভিশন এন্টারটেইনার ছিলেন। রাজনীতির কোনো বাস্তব অভিজ্ঞতা না থাকলেও ২০১৬ তিনি গুয়েতেমালার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়