• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ভেনিজুয়েলা থেকে ব্রাজিল, কানাডার কূটনীতিক বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৪ ডিসেম্বর ২০১৭, ২২:৫৪ | আপডেট : ২৪ ডিসেম্বর ২০১৭, ২২:৫৮
আইন লঙ্ঘন ও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে ব্রাজিলের রাষ্ট্রদূত এবং কানাডার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে বহিষ্কার করেছে ভেনিজুয়েলা।

রোববার ভেনিজুয়েলার গণপরিষদের প্রধান ডেলসি রদ্রিগুয়েজ ব্রাজিলের রাষ্ট্রদূত রুই পেরেইরা এবং কানাডার কূটনীতিক ক্রাইব কোয়ালিককে বহিষ্কার করার ঘোষণা দেন বলে জানিয়েছে বিবিসি।

রদ্রিগুয়েজ অভিযোগ করে বলেন, ভেনিজুয়েলার আইন লঙ্ঘন করেছে ব্রাজিল। আর ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছে কানাডা।

ভেনিজুয়েলার এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে ব্রাজিল ও কানাডা।

সম্প্রতি ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে বিরোধী দলের নেতাকর্মীদের ওপর দমন-পীড়নের অভিযোগ করে ব্রাজিল। এদিকে কয়েক মাস আগে মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতির অভিযোগে ভেনিজুয়েলার জ্যেষ্ঠ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে কানাডা। এই কারণেই ভেনিজুয়েলা এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ও বামপন্থী নেতা দিলমা রৌসেফ অভিশংসিত হবার পর থেকেই দেশটির সঙ্গে ভেনিজুয়েলার কূটনৈতিক সম্পর্কের অবনতি শুরু হয়েছে।

রৌসেফকে সরিয়ে যখন কেন্দ্রীয় ডানপন্থী নেতা মিচেল তেমেরের ব্রাজিলের প্রেসিডেন্ট হন, তখন তাকে ডানপন্থীদের অভ্যুত্থান বলে মন্তব্য করেন মাদুরো।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়