• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ম্যাক্রোঁকে অন্ধভাবে ট্রাম্পের অনুসরণ না করার আহ্বান ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৮ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৬
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সমালোচনা করেছে ইরান। তেহরানের ব্যাপারে কঠোর অবস্থানের প্রেক্ষিতেই এ সমালোচনা। ম্যাক্রোঁকে অন্ধভাবে ট্রাম্পের অনুসরণ না করার আহ্বান জানায় ইরান। খবর রয়টার্স, মিডল ইস্ট মনিটর।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অন্ধভাবে অনুসরণ করলে আন্তর্জাতিকভাবে বিশ্বাসযোগ্যতা হারাবে ফ্রান্স।

উল্লেখ্য, সিরিয়ার গৃহযুদ্ধে বিশেষভাবে ইরানের সম্পৃক্ত থাকার বিষয়টি উল্লেখ করে মধ্যপ্রাচ্যে তেহরানকে কম আগ্রাসী হতে হবে বলে সম্প্রতি মন্তব্য করেন ম্যাক্রোঁ। তার সেই মন্তব্যের জেরে ফ্রান্সের সঙ্গে ইরানের উত্তেজনা বেড়েই চলেছে।

ইরানের নেতা আয়াতুল্লাহ আলি খোমেনির প্রধান পরামর্শক আলি আকবর ভ্যালেয়াতি বলেন, ‘আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা ধরে রাখতে হলে ফ্রান্সের অন্ধভাবে আমেরিকানদের অনুকরণ করা উচিত হবে না।’

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালিওর সমালোচনা করেছে তেহরান। গত সপ্তাহে নিক্কি হ্যালি জানিয়েছেন, ইয়েমেনে হুথি মিলিশিয়াদের মিসাইল সরবরাহ করছে ইরান। তেহরান জাতিসংঘের নীতিমালা লঙ্ঘন করছে বলেও মন্তব্য করেন মার্কিন এই রাষ্ট্রদূত।

ইরান সরকার বলছে, নিক্কি হ্যালি এই দাবি প্রমাণ করে যে, তার মৌলিক বৈজ্ঞানিক জ্ঞানের অভাব রয়েছে। এছাড়া তার শিষ্টাচারের অভাবও রয়েছে। এছাড়া ইরান সরকার আরো জানায়, ইরান ইয়ামেনে কোন মিসাইল সরবরাহ করছে না।

এপি/পি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়