• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জাকির নায়েকের বিরুদ্ধে নোটিশ জারিতে ইন্টারপোলের ‘না’

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ ডিসেম্বর ২০১৭, ১৮:৫৭

ধর্মবিষয়ক বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে ভারতের রেড কর্নার নোটিশ জারির আবেদন খারিজ করে দিয়েছে ইন্টারপোল।

এছাড়া সারাবিশ্বে ইন্টারপোলের সব দপ্তর থেকে জাকির নায়েক সম্পর্কে তথ্য মুছে ফেলতে নির্দেশ দেয়া হয়েছে। এই নোটিশ জারি হলে তার আন্তর্জাতিক ভ্রমণ বাধার মুখে পড়ত।

২০১৭ সালে ইন্টারপোলের কাছে জাকিরের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারির আবেদন করে ভারত। শনিবার ইন্টারপোল কমিশনে তা নিয়ে শুনানি হয়।

শুনানি শেষে ইন্টারপোল জানায়, জাকিরের জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ দিতে পারেনি ভারত। শুধু তাই নয়, আবেদনের ক্ষেত্রে সঠিক আইনি প্রক্রিয়া অনুসরণ করেনি দেশটি।

এই আবেদনে ‘রাজনৈতিক’ ও ‘ধর্মীয়’ বৈষম্যের গন্ধ পেয়েছে ইন্টারপোল কমিশন। এক্ষেত্রে আন্তর্জাতিক স্বার্থ নেই বলে মনে করে তারা।

এক ভিডিওবার্তায় ইন্টারপোলকে স্বাগত জানিয়ে জাকির নায়েক বলেন, আমি অব্যাহতি পেয়েছি। কিন্তু আরো স্বস্তি পেতাম যদি ভারতীয় সরকার ও এজেন্সিগুলো আমার প্রতি সুবিচার করত।

২০১৬ সালে ঢাকার গুলশানে হামলাকারী জঙ্গিদের কয়েকজন জাকির নায়েকের প্রচারে প্রভাবিত হয়েছিল বলে অভিযোগ ওঠে। তারপরই দেশ ছাড়েন তিনি। এখন তিনি মালয়েশিয়ায় অবস্থান করছেন।

২০১৬ সালের নভেম্বর মাসে ইউএপিএ ও ফৌজদারি দণ্ডবিধির নানা ধারায় নায়েকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। তার স্বেচ্ছাসেবী সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকেও নিষিদ্ধ করা হয়।

ভারত ছাড়া বাংলাদেশ, কানাডা, ব্রিটেনেও নিষিদ্ধ করা হয়েছে জাকির নায়েকের টেলিভিশন চ্যানেল ‘পিস টিভি’।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
X
Fresh