• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

জেরুজালেমে মার্কিন দূতাবাস ঠেকাতে প্রস্তাব দেবে মিসর

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৭ ডিসেম্বর ২০১৭, ১০:৩৬ | আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৭, ১২:৫৩
জেরুজালেমের বিষয়ে কোনো একটি দেশের একক সিদ্ধান্ত বা ঘোষণা আইনগত বৈধতা পাবে না। এমন একটি প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তুলতে যাচ্ছে মিশর।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার প্রতিবাদে জাতিসংঘে এই প্রস্তাব তুলবে মিসর। তবে যুক্তরাষ্ট্র ওই প্রস্তাবে ভেটো দেবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের সমর্থনে অন্যান্য দেশ যেন জেরুজালেমে তাদের দূতাবাস স্থানান্তর না করে, সে বিষয়টিও থাকবে ওই প্রস্তাবে।

কূটনীতিকরা মনে করছেন, নিরাপত্তা পরিষদের অধিকাংশ সদস্য মিশরের এই প্রস্তাবের প্রতি সমর্থন জানাতে পারে। তবে বিরোধিতা আসতে পারে ওয়াশিংটনের দিক থেকে। তারা ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

৬ ডিসেম্বর ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই সময় তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ারও ঘোষণা দেন।

তাৎক্ষণিকভাবে ওই সিদ্ধান্তের প্রতিবাদ জানায় আরব বিশ্বের নেতারা।প্রেসিডেন্ট ট্রাম্পের ওই সিদ্ধান্তের ফলে মধ্যপ্রাচ্যে যুদ্ধ শুরু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এদিকে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের কারণে বিশ্বের বিভিন্ন দেশে মার্কিন বিরোধী বিক্ষোভ অব্যাহত আছে। 

এ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়