• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

লন্ডনে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ব্যয়বহুল দূতাবাস

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ ডিসেম্বর ২০১৭, ১৯:১৭

লন্ডনের টেমস নদীর তীরে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দূতাবাসটি নির্মাণ করেছে যুক্তরাষ্ট্র। ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে ১০০ কোটি ডলার(প্রায় আট হাজার কোটি টাকা)। এটিই যুক্তরাষ্ট্রের সবচেয়ে ব্যয়বহুল ভবন।
খোলামেলা পরিবেশে নির্মিত হলেও যেকোনো হামলা থেকে নিজেকে রক্ষা করতে পারবে ভবনটি। এজন্য সবধরনের ব্যবস্থা রয়েছে এর ভেতরে। একটি পার্কের কেন্দ্রে নির্মাণ করা হয়েছে চারকোণা এই ভবন। অবাক করা ব্যাপার হলো এর কোনো সীমানাপ্রাচীর নেই।
ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ভবনটির চারপাশে একটা পুকুর রয়েছে। পুকুরে রয়েছে কৃত্রিম জলপ্রপাত ও গভীর পরিখা। ছাদে বসানো হয়েছে সৌর প্যানেল, যা এর চাহিদা পূরণের জন্য যথেষ্ট বিদ্যুৎ উৎপাদন করবে।
দূতাবাস ভবনে রয়েছে তুষারশুভ্র কাঁচের তৈরি হাঁটার পথ, রয়েছে মার্কিন সংবিধানের বিভিন্ন উদ্ধৃতি। রয়েছে নতুন ধাঁচের ভাস্কর্য। রয়েছে একটি পানশালা, একটি ব্যায়ামাগার, একটি ডাকঘর এবং একটি অত্যাধুনিক মেরিন সেনাব্যারাক। সিআই’র একটি কার্যালয়ও রয়েছে এখানে।
২০১৮ সালে দূতাবাসটি উদ্বোধন করা হবে। লন্ডন সফরে গিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এটি উদ্বোধন করার কথা রয়েছে।
ব্রিটেনে যুক্তরাষ্ট্রের নতুন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট জনসন বলেন, আমরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগমনের অপেক্ষায় আছি। তবে তার আগমনের দিন এখনো ঠিক হয়নি। তিনি খুবই ব্যস্ত একজন প্রেসিডেন্ট।
কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
দ্রুত ভিসা দিতে ইতা‌লি দূতাবাসের নতুন নির্দেশনা
X
Fresh