close
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮

মিয়ানমারে প্রভাবশালী একজনের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৬ ডিসেম্বর ২০১৭, ১৫:৪২
মিয়ানমারের প্রভাবশালী এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ওয়াশিংটন। শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এটি জানিয়েছেন। খবর রয়টার্সের।

রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর বর্বর অভিযানের প্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। তবে কে ওই ব্যক্তির সেটি জানা যায়নি।

এছাড়া আর কোন কোন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা যায় সেটিও খতিয়ে দেখছে আমেরিকা।

টিলারসন বলেন, রোহিঙ্গা নির্যাতনের সঙ্গে আরো যারা জড়িত তাদের ব্যাপারেও নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে ওয়াশিংটন।

তিনি বলেন, আগস্টে অভিযান শুরুর পর যেসব ঘটনা ঘটেছে তার সবদিকই খতিয়ে দেখা হচ্ছে। ইতোমধ্যে একজনকে চিহ্নিত করা হয়েছে। অন্যদের সংশ্লিষ্টতাও খুঁজে দেখা হচ্ছে, যাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ওয়াশিংটন।

তবে মার্কিন কিছু কর্মকর্তা জানিয়েছেন, ট্রাম্প প্রশাসন চাচ্ছে সীমিত পরিসরে নিষেধাজ্ঞা আরোপ করতে। তাদের মতে, মিয়ানমার সেনাবাহিনীকে টার্গেট করে এই নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। তবে এর কোনো কার্যকর প্রভাব পড়বে না বলেও মনে করছেন তারা।

তারা আরো বলছেন, রাজনৈতিক চাপ সৃষ্টির উদ্দেশ্যে এই নিষেধাজ্ঞার চিন্তা করা হলেও এর প্রভাব দেশটির শক্তিশালী সেনাবাহিনীর ওপর পড়বে না। বরং রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের প্রতি যে সতর্কতা দিয়েছে ওয়াশিংটন, এই নিষেধাজ্ঞা তার পরবর্তী ধাপ মাত্র।

এ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়