• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভারতে তিন তালাক বিরোধী বিল অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ডিসেম্বর ২০১৭, ২০:৩৭

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা তিন তালাক বিরোধী একটি বিলের অনুমোদন দিয়েছে। আজ শুক্রবার ‘মুসলিম নারী বিবাহ অধিকার রক্ষা’ শীর্ষক বিল অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। এ বিলটি তিন তালাক বিরোধী বিল হিসেবেই পরিচিত। খবর এনডিটিভির।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে এই বিলের খসড়া তৈরি করা হয়েছে।

তবে দেশটির মুসলিম কমিউনিটি বলছে, ধর্মীয় ব্যাপারে হস্তক্ষেপের কোনো অধিকার নেই রাষ্ট্রের।

এর আগে গতকাল পশ্চিমবঙ্গের মুসলিম পারসোনাল ল’ বোর্ডের সাবকমিটি অভিযোগ করে যে, কোনো ইসলামিক স্কলারের সঙ্গে আলোচনা না করেই এই আইনের খসড়া তৈরি করা হয়েছে।

চলতি বছরের আগস্টে এভাবে তালাক দেয়া অসাংবিধানিক ঘোষণা করে সুপ্রিম কোর্ট। কিন্তু এরপরও হোয়াটসঅ্যাপে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে তালাক দেয়ার অভিযোগ সামনে আসে। এরপরই আইন করে এই প্রথা নিষিদ্ধ করার জন্য কেন্দ্রকে সুপারিশ করে শীর্ষ আদালত।

নতুন আইনে তিন তালাকের ক্ষেত্রে খোরপোষ দাবি করতে পারবেন মুসলিম নারীরা। কেন্দ্রীয় সরকার আশা করছে, পার্লামেন্টের শীতকালীন অধিবেশনেই বিলটি পাস হয়ে যাবে।

বিল পাস হয়ে গেলেই তিন তালাক আইনের চোখে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা হবে। সেক্ষেত্রে দোষ প্রমাণ হলে অভিযুক্তের তিন বছরের কারাদণ্ডও হতে পারে।

এদিকে মুলায়েম সিং যাদবের সমাজবাদী পার্টি ও তৃণমূল কংগ্রেস সরকারের এ ধরনের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে। তারা বলছে, এ ধরনের সিদ্ধান্ত চাপিয়ে না দিয়ে বরং কমিউনিটির ভেতর থেকে সংস্কারে জোর দিতে হবে। অবশ্য কারণটা খুব সহজেই অনুমেয় কেননা এই দুই দলের ভোটব্যাংকের একটা বড় অংশ মুসলিম সম্প্রদায়ের মানুষ।

উল্লেখ্য, পাকিস্তান ও রক্ষণশীল সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে ‘তিন তালাক’ নিষিদ্ধ করা হয়েছে।

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় বসতে যাচ্ছে আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলন
X
Fresh