• ঢাকা বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

তেহরানের বিরুদ্ধে জোট করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৫ ডিসেম্বর ২০১৭, ২০:১৭
ইরানের বিরুদ্ধে বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি। মধ্যপ্রাচ্যে ইরান অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করছে উল্লেখ করে এমন আহ্বান জানিয়েছেন তিনি। খবর সিএনএনের।

নিকি হ্যালি বলেন, ইরান যেসব পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র তৈরি করছে সেগুলোর ব্যবহার হচ্ছে বলেও প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্র। ইরান হুথি বিদ্রোহীদের এসব অস্ত্র সরবরাহ করছে এবং হুথিরা সেগুলো ইয়েমেনে যুদ্ধের ক্ষেত্রে ব্যবহার করছে। এসব কর্মকাণ্ডের মাধ্যমে ইরান আন্তর্জাতিক বিধি-নিষেধ লঙ্ঘন করছে বলেও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে এক সংবাদ সম্মেলনে নিকি হ্যালি এ অভিযোগ করেন।

তিনি বলেন, ওই অঞ্চলে আমাদের মিত্রদের ওপর চালানো প্রত্যক্ষ সামরিক হামলাগুলো ইরানের অস্ত্র মজুদের বড় প্রমাণ।

হ্যালি আরো বলেন, ইরান যা করছে তার বিরুদ্ধে পদক্ষেপ নিতে একটি জোট গঠন করবে যুক্তরাষ্ট্র। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বিষয়ে নতুন করে ভাববার সময় এসেছে বলেও মনে করছে মার্কিন প্রশাসন।

হ্যালি বলেন, সবার আগ্রহই পরমাণু চুক্তির দিকে। কিন্তু এই চুক্তিকেই ঢাল হিসেবে ব্যবহার করছে ইরান। নিজেরাই প্রমাণ করেছে যে তারা দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠছে। এখনই পদক্ষেপ নেয়া না হলে পিয়ংইয়ংয়ের মতোই বড় হুমকি হবে তেহরান।

গত মাসে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা সৌদি আরবের রাজধানী রিয়াদের আন্তর্জাতিক বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। সৌদির প্রতিরক্ষা দপ্তর ওই ক্ষেপণাস্ত্রকে আকাশেই ধ্বংস করে।

সৌদির দাবি, এসব ক্ষেপণাস্ত্র দিয়ে হুথিদের সাহায্য করেছে ইরান। তাদের প্ররোচনাতেই সৌদি আরবকে লক্ষ্য করে হুথিরা একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে।

মিসাইলের কিছু অংশের ছবি দেখিয়ে নিকি হ্যালি বলেন, সৌদি আরবে ইয়েমেন থেকে হুথি বিদ্রোহীরা ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে দেখা হয়েছে এগুলো ইরানে তৈরি হয়েছে। তিনি আরও বলেন, এসব অস্ত্র ইরান তৈরি করেছে এবং তারাই এগুলো সরবরাহ করেছে।

তবে যুক্তরাষ্ট্রের এমন অভিযোগকে অতিরঞ্জিত উল্লেখ করেছে ইরান। এক টুইট বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, এসব অভিযোগ দায়িত্বজ্ঞানহীন, উস্কানিমূলক ও ধংসাত্মক।

হ্যালির বিবৃতিকে স্বাগত জানিয়েছে সৌদি আরব। সৌদি প্রেস অ্যাজেন্সির এক খবরে বলা হয়েছে, আন্তর্জাতিক বিধি-নিষেধ অমান্য করে ইরান যেসব কর্মকাণ্ড পরিচালনা করছে তার তীব্র নিন্দা জানায় রিয়াদ।

এদিকে, সৌদির জোটে থাকা সংযুক্ত আরব আমিরাত বলছে, সৌদি আরবে হামলা চালানো ক্ষেপণাস্ত্র যে ইরানের যুক্তরাষ্ট্রের এমন প্রমাণে কোনো ধরনের সন্দেহের অবকাশ নেই।

এ/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়