• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী মানবে না জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ডিসেম্বর ২০১৭, ১৭:৫৭

অধিকাংশ জার্মান নাগরিকই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে। জার্মান দৈনিক ডাই ওয়েটের এক জরিপে এমনটাই উঠে এসেছে বলে জানিয়েছে তুরস্কের সংবাদ সংস্থা আনাদুলু।

জরিপে জানা যায়, ৬৪ শতাংশ নাগরিকই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে জার্মান সরকারের যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে। তবে মাত্র ২৭ শতাংশ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত সিদ্ধান্তের পক্ষে মত দিয়েছে। তারা এর জন্য জার্মান সরকারের সমর্থনও আশা করে।

ডোনাল্ড ট্রাম্পের ওই ঘোষণার পর ১১ থেকে ১৩ ডিসেম্বর বার্লিনভিত্তিক গবেষণা সংস্থা সিভেই’র সহযোগিতায় এ জরিপ পরিচালিত হয়।

জরিপে অংশগ্রহণকারী ৮০ শতাংশ ছিল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) এবং ৮২ শতাংশ ছিল গ্রিন পার্টির ভোটার। তারা জেরুজালেম নিয়ে ইসরায়েলের বিপক্ষে মত দেয়। শুধু ডানপন্থী অল্টারনেটিভ ফর জার্মানি (এফডি) দলের সমর্থকরা ইসরায়েলের পক্ষে ভোট দেয়।

গত সপ্তাহে দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার সমালোচনা করেন। তার মতে, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আলোচনার মাধ্যমেই জেরুজালেম নিয়ে সমাধান হওয়া উচিত।

বিশ্ব নেতৃত্বের নিষেধ উপেক্ষা করে গেলো ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্পের ওই ঘোষণার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh