• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অভিবাসন নীতির কারণেই যুক্তরাষ্ট্রে জঙ্গি হামলা হচ্ছে: ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ১২ ডিসেম্বর ২০১৭, ২০:১১

ম্যানহাটনে সংঘটিত হামলা যুক্তরাষ্ট্রের অভিবাসননীতির ফলাফল হিসেবে বর্ণনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার এক বিবৃতিতে কংগ্রেসকে এই সুযোগ পুনর্বিবেচনারও আহ্বান জানিয়েছেন তিনি।

মার্কিন কংগ্রেসের উদ্দেশে ট্রাম্প বলেন, পরিবারভুক্তদের অভিবাসী হওয়ার সুযোগ নিয়েই (ফ্যামিলি চেইন নীতি) এই সন্দেহভাজন জঙ্গি যুক্তরাষ্ট্রে প্রবেশে সক্ষম হয়েছে। এটা আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। আমেরিকার অবশ্যই অভিবাসন নীতিকে সুরক্ষিত করা উচিত। এই নীতির কারণেই খুবই ভয়াবহ ব্যক্তিরা নির্বিচারে যুক্তরাষ্ট্র প্রবেশে সক্ষম হয়।

সোমবার স্থানীয় সময় সকালে নিউ ইয়র্কের ম্যানহাটনের ব্যস্ত বাস টার্মিনালে বোমা বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণের সঙ্গে আকায়েদ উল্লাহ নামে এক বাংলাদেশির সংশ্লিষ্টতা পাওয়ার কথা জানায় নিউইয়র্ক পুলিশ।

মূলত এরপরই এ ধরনের মন্তব্য করলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, ২৭ বছর বয়সী আকায়েদ ২০১১ সালে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর (ডিএইচএস) বলছে, এফ-ফরটি থ্রি ভিসা পেয়ে আকায়েদ যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। এফ ফরটি-থ্রি ভিসার আওতায় বৈধ মার্কিন নাগরিকদের সন্তানেরা যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পায়। ডিএইচএস জানিয়েছে, আকায়েদের বাবা-মা যুক্তরাষ্ট্রে প্রবেশ করে এফ ফরটি ওয়ান ভিসাধারী হিসেবে। এফ ফরটি ওয়ান ভিসার আওতায় কোনো মার্কিন নাগরিকের সহোদর/সহোদরা যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পায়। তবে আকায়েদের বাবা-মা কার মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিলেন তা জানা যায়নি।

প্রেসিডেন্ট ডোনাল্ড শুরু থেকে অভিবাসনের বিরুদ্ধে সোচ্চার। তার নির্বাচনী প্রচারণায়ও তিনি অভিবাসীদের বিরুদ্ধে কঠোর হবার ঘোষণা দিয়েছিলেন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
X
Fresh