• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

আপনিও হতে পারেন পরবর্তী ‘জেমস বন্ড’

আন্তর্জাতিক ডেস্ক
|  ১২ ডিসেম্বর ২০১৭, ১৩:৩৪ | আপডেট : ১২ ডিসেম্বর ২০১৭, ১৩:৩৯
নতুন গোয়েন্দা নিয়োগে প্রচার কাজ আরম্ভ করেছে অস্ট্রেলিয়ান সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিস (এএসআইএস)। অস্ট্রেলিয়ার বিদেশী গোয়েন্দা সংস্থার তত্বাবধানে সোমবার থেকে শুরু হয়েছে এ প্রচারণা। দেশটির নিরাপত্তার স্বার্থে পরবর্তী প্রজন্মের গোয়েন্দা এজেন্ট নেয়ার জন্যই এমন উদ্যোগ। খবর ডেইলি টেলিগ্রাফ।

শিক্ষক, ব্যবসায়ী এবং গ্রাহক পরিসেবা কর্মীরা এই নিয়োগে অগ্রাধিকার পাবে। আবেদনকারীদের হতে হবে স্মার্ট, উপলব্ধিজাত, সহানুভূতিশীল এবং মানব বুদ্ধিমত্তার। এমন গুণসম্পন্ন গোয়েন্দাদের খোঁজে অস্ট্রেলিয়ান গোয়েন্দা সংস্থা। 

পররাষ্ট্র মন্ত্রী জুলি বিশপ বলেন,  অস্ট্রেলীয় নাগরিকদের এএসআইএস’র কার্যক্রম  সম্পর্কে সুস্পষ্ট ধারণা নেই। যে কারণে এ ক্ষেত্রগুলোতে লোক নিয়োগ করা কঠিন ছিল। তাই গোয়েন্দা নিয়োগে নেয়া হয়েছে অভিনব প্রচার অভিযান।     

এএসআইএস কর্মকর্তা সারা বিশ্বে কর্মরত আছেন এবং তথ্য সংগ্রহ করছেন যা অস্ট্রেলিয়ার জাতীয় স্বার্থ ও নিরাপত্তা রক্ষা এবং উন্নয়নে সাহায্য করে আসছে।

এছাড়াও সম্ভাব্য আবেদনকারীরা বিভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে আসতে পারেন। আবেদনকারীদের দেখাতে হবে যে তারা সম্পর্ক গড়ে তুলতে পারেন, মনোযোগ দিতে পারেন এবং  বিদেশে থাকতেও তাদের কোনো আপত্তি নেই।  

জুলি বিশপ আরো বলেন, হবু গোয়েন্দারা কারো সঙ্গে এ আবেদনের বিষয়ে আলোচনা  করতে পারবেন না।  

অস্ট্রেলিয়ান দ্বৈত নাগরিকরা এখানে আবেদন করতে পারবেন।

গোয়েন্দা নিয়োগের এই প্রক্রিয়ায় সময় লাগবে প্রায় সাত মাস। প্রার্থীদের মুখোমুখি হতে হবে লিখিত পরীক্ষা, মানসিক পরীক্ষা, নিরাপত্তা মূল্যায়ন এবং চিকিৎসা পরীক্ষার।   

এন/এপি 

 

 

 

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়