• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জেরুজালেমকে ইইউও স্বীকৃতি দেবে আশা নেতানিয়াহুর

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ ডিসেম্বর ২০১৭, ১৫:২৭

ইউরোপীয় ইউনিয়নও জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে বলে আশা ব্যক্ত করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ বিষয়ে আলোচনার জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী এখন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আছেন। খবর বিবিসির।

গেলো ২০ বছরের মধ্যে প্রথম কোনো ইসরায়েলি প্রধানমন্ত্রী হিসেবে ব্রাসেলস সফর করছেন নেতানিয়াহু।

ব্রাসেলসে পৌঁছে নেতানিয়াহু আবারো প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। এসময় তিনি বলেন, জেরুজালেম তিন হাজার বছর ধরে ইহুদিদের রাজধানী। আর প্রেসিডেন্ট ট্রাম্প ‘এ সত্যটাকেই সামনে’ নিয়ে এসেছেন।

নেতানিয়াহু আরো বলেন, আমার বিশ্বাস সব বা অধিকাংশ ইউরোপীয় দেশই তাদের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেবে। তারা জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে এবং আমাদের সঙ্গে নিরাপত্তা, উন্নয়ন ও শান্তি প্রক্রিয়ায় সম্পৃক্ত হবে। তবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জেরুজালেমকে ইসরায়েল ও ফিলিস্তিনের রাজধানী হিসেবে মনে করে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফ্রেডরিকা মেঘেরিনি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের অবস্থান স্পষ্ট।

তিনি বলেন, জেরুজালেমকে ইসরায়েল ও ফিলিস্তিনের রাজধানী হিসেবে মেনে নিয়েই এ সমস্যার সমাধান করতে হবে। আর আমরা মনে করি এটাই বাস্তবধর্মী সমাধান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার পাশাপাশি মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের ওই ঘোষণার পর বিশ্বে অনেকটাই কোণঠাসা হয়ে পড়েছে ওয়াশিংটন। বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে তার এই সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ হচ্ছে। এমনকি বিশ্ব রাজনীতিতে ওয়াশিংটনের মিত্র বলে পরিচিত দেশগুলোও প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিআইইউতে সাংবাদিক সমিতি বন্ধ করতে টিউশন ফি মওকুফের প্রলোভন!
এমভি আবদুল্লাহর কাছাকাছি ইইউ যুদ্ধজাহাজ, চক্কর কাটছে হেলিকপ্টার
গাজার দুর্ভিক্ষের জন্য ইসরায়েল দায়ী : ইইউ
ডিআইইউতে ১০ শিক্ষার্থী বহিস্কারে ডিইউজের আল্টিমেটাম
X
Fresh