• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তুষার-ঝড়ে বিপর্যস্ত ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ ডিসেম্বর ২০১৭, ১৪:৫৩

ব্রিটেনে ঘূর্ণিঝড় ও তীব্র তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এছাড়া সড়ক, রেল ও আকাশপথসহ সার্বিক যোগাযোগ ব্যবস্থাও ব্যাহত হচ্ছে। খবর সিএনএন, গার্ডিয়ান।

রোববার ব্রিটেনের সেন্ট্রাল ইংল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডে ঝড়-তুষারপাতের তাণ্ডব দেখা যায়। ১৪৪ কিলোমিটার বেগে ‘ক্যারোলিন’ নামে একটি ঝড় আঘাত করার পর বেশ কিছু এলাকায় কয়েক ঘণ্টা ধরে ১১ ইঞ্চি পর্যন্ত বরফ জমে থাকতে দেখা যায়। তুষারপাতের পাশাপাশি শিলাবৃষ্টির কারণে সেন্ট্রাল লন্ডনের তাপমাত্রা একেবারে পড়ে যায়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এমন বিরূপ পরিবেশের কারণে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম লন্ডনের হিথ্রো এয়ারপোর্ট, বার্মিংহাম এয়ারপোর্ট, স্ট্যানস্টেড এয়ারপোর্টসহ অনেক বিমানবন্দরেই আসা-যাওয়ার ফ্লাইট বাতিল করতে হয়েছে। কেবল ব্রিটিশ এয়ারওয়েজই বাতিল করেছে অন্তত ৩০টি ফ্লাইট।

বন্ধ করে দেয়া হয়েছে প্রায় প্রত্যেক এলাকার স্কুলসহ শিক্ষা প্রতিষ্ঠান। রাস্তায় নামার আগে পরিবেশের খোঁজখবর নিয়ে সতর্ক থাকতে বলেছে ‘বিবিসি লন্ডন ট্রাভেল’।

তুষারপাত ও তীব্র বাতাসের কারণে কয়েক হাজার বাড়ি-ঘর এখনো বিদ্যুৎ-বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এই অবস্থা আরো কয়েকদিন চলতে থাকবে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

হিথ্রো এয়ারপোর্টের একজন মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেন, যুক্তরাজ্য ও ইউরোপের আবহাওয়ার কারণে অনেক যাত্রীকে তাদের ভ্রমণে বাধার মুখে পড়তে হচ্ছে। হিথ্রোমুখী অনেক ফ্লাইটকেই টার্মাকে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয়েছে। সেজন্য লোকজনকে যাত্রা করার আগে তাদের ফ্লাইটসহ সার্বিক খোঁজখবর নিতে বলা হয়েছে।

বরফ জমে সড়ক ও রেল চলাচলে বিশৃঙ্খলা তৈরি হয়েছে । সড়ক ও রেল পরিবহন কর্তৃপক্ষ জানায়, বিভিন্ন স্থানে বরফ জমে সড়ক ও রেল চলাচলে বিশৃঙ্খলা তৈরি হয়েছে।

এপি/এএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাতেই যেসব জেলায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা
টানা ৩ দিন কোথায় কখন ঝড়-বৃষ্টি হতে পারে
রাত ১টার মধ্যে যেসব জায়গায় ঝড়ের শঙ্কা
৬০ কিলোমিটার বেগে ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টির আশঙ্কা
X
Fresh