• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

জেরুজালেম ইস্যুতে লেবাননে আমেরিকান দূতাবাসের সামনে সহিংস বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ ডিসেম্বর ২০১৭, ১৯:২৫
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রেক্ষিতে লেবাননের রাজধানী বৈরুতে মার্কিন দূতাবাসের সামনে সহিংস বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভকারীদের সরাতে টিয়ারগ্যাস ও জল কামান ব্যবহার করছে নিরাপত্তা বাহিনী। খবর বিবিসি,  টেলিগ্রাফ।

বৈরুতের আওকার এলাকায় অবস্থিত মার্কিন দূতাবাসে বিক্ষোভকারীরা পাথর ছুড়ে মারে এবং পার্শ্ববর্তী রাস্তায় অগ্নিসংযোগ করে। নিরাপত্তা বাহিনী দূতাবাসে প্রবেশের রাস্তা বন্ধ করে রেখেছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, কেউ কেউ কাঁটাতার লাগানো দেয়াল বেয়ে দূতাবাসে প্রবেশের চেষ্টা করেছেন। বিক্ষোভকারীরা সাদা কালো স্কার্ফ পড়ে এসেছেন এবং ট্রাম্পকে নিন্দা করে স্লোগান দিয়েছেন। লেবাননের কমিউনিস্ট পার্টির নেতা হান্না ঘারিব বিক্ষোভকারীদের বলেছেন, ফিলিস্তিনের শত্রু আমেরিকা। বিক্ষোভকারীদের একটি দল ট্রাম্পের কুশপুত্তলিকা দাহ করেন।

উল্লেখ্য, লেবাননে হাজারো ফিলিস্তিনি শরণার্থীর বসবাস যাদের অনেকে ১৯৪৮ সালে ইসরাইল সৃষ্টির পরে পালিয়ে এসেছেন। এদিকে বৈরুত ছাড়াও ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় হাজারো মানুষ মার্কিন দূতাবাসের সামনে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেছেন। তারা ‘ফিলিস্তিনের অবস্থান আমাদের হৃদয়ে’ লেখা ব্যানার নিয়ে হাজির হয়েছিলেন।

এপি/এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়