• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘যুক্তরাষ্ট্রে হিটলারের উত্থান হতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ ডিসেম্বর ২০১৭, ১২:৪১

যুক্তরাষ্ট্রে হিটলারের উত্থান হতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ইকোনমিক ক্লাব অব শিকাগোতে দেয়া এক বক্তৃতায় ওবামা এই মন্তব্য করেন। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের।

এসময় ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্রে বর্ধিষ্ণু উগ্র জাতীয়তাবাদের ব্যাপারেও সতর্ক করেন যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট।

মঙ্গলবারের ওই বক্তৃতায় এক প্রশ্নোত্তর পর্বে ওবামা বলেন, বিপদ ক্রমেই বাড়ছে। গণতন্ত্রের এই বাগানটিকে আমাদেরকে অবশ্যই পরিচর্যা করতে হবে। নইলে সবকিছু খুব দ্রুতই ভেঙে পড়তে পারে।

তিনি বলেন, ১৯৩০’র দশকে জার্মানিতে এমনটাই ঘটেছিল। তৎকালীন উইমার রিপাবলিকের গণতন্ত্র এবং উচ্চস্তরের সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক অর্জন সত্ত্বেও হিটলারের উত্থান ঘটেছিল।

তিনি আরো বলেন, তার উত্থানের কারণে ৬০ লাখ লোক মারা গিয়েছিল। সুতরাং এ বিষয়ে আপনাদের মনোযোগ দিতে হবে।

ওবামা তার এই বক্তৃতায় ট্রাম্পের নাম উল্লেখ করেননি। তবে অনেকেই মনে করছেন এ মন্তব্য তিনি প্রেসিডেন্ট ট্রাম্প ও তার ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’বা ‘আমেরিকাকে আবার মহান করে তোলো’ প্রতিপাদ্যকে লক্ষ্য করেই করেছেন।

অনেকের মতে, ট্রাম্প তার প্রতিপাদ্যের মাধ্যমে উগ্র জাতীয়তাবাদকে উসকে দিয়েছেন। একইসঙ্গে তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মুসলিমবিরোধী আবেগে ইন্ধন জোগানোর অভিযোগ রয়েছে। চলতি বছরের নভেম্বরে মুসলিম বিদ্বেষ ছড়ানো কয়েকটি ভিডিও নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেন ট্রাম্প।

ব্রিটেনের চরম ডানপন্থী ‘ফার্স্ট’দলের তিনটি উসকানিমূলক মুসলিমবিদ্বেষী ভিডিও নতুন করে টুইট করেন তিনি। এ নিয়ে আন্তর্জাতিক মহলে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। এতে যোগ দেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মেসহ অনেকে।

ট্রাম্প ভিডিওগুলো টুইটারে শেয়ার করার পর মে এর প্রতিবাদ করেন। তিনি বলেন, মুসলিমবিদ্বেষী টুইট রি-টুইট করে ট্রাম্প ‘ভুল’করেছেন। এতে ট্রাম্প কোনোরকম অনুতপ্ত হননি।

উল্টো তিনি আর একটি টুইট করে বলেন, আমার দিকে নয়। বরং মের উচিত যুক্তরাজ্যে যেভাবে ‘ইসলামী সন্ত্রাসবাদ’ছড়িয়ে পড়েছে, সেটি নিয়ন্ত্রণের দিকে নজর দেয়া।

এ/পিএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
ফের ভোটের লড়াইয়ে উপস্থিত ট্রাম্প ও বাইডেন!
সাবেক কর্মীর কাছে হারলেন ট্রাম্প
X
Fresh