• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জেরুজালেম ইস্যুতে জাতিসংঘে কোণঠাসা যুক্তরাষ্ট্র

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ ডিসেম্বর ২০১৭, ১১:২৪

জেরুজালেম নগরীকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ঘটনায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে তোপের মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। এমনকি দেশটির মিত্র বলে পরিচিত যুক্তরাজ্য-ফ্রান্সও ট্রাম্প প্রশাসনের এ সিদ্ধান্তের বিরোধিতা করেছে। কার্যত পুরো বৈঠকে যুক্তরাষ্ট্র অনেকটা কোণঠাসা হয়ে পড়ে।

নিরাপত্তা পরিষদের অর্ধেকের বেশি সদস্য দেশের আহ্বানে এই জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

গতকাল শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত ওই বৈঠকে বিষয়টির মীমাংসায় ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে আলোচনার ওপর জোর দেয় যুক্তরাজ্য। তবে যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা থাকায় এ নিয়ে ভোটাভুটির কোনো প্রস্তাব তোলা হয়নি।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাজ্যের স্থায়ী প্রতিনিধি ম্যাথিউ রায়ক্রফ্ট বলেন, ব্রিটিশ দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের কোনো পরিকল্পনা লন্ডনের নেই। যুক্তরাজ্য মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিরোধিতা করছে।

ফ্রান্সের প্রতিনিধি ফ্রাঁসোয়া ডেলাত্রে বলেন, ট্রাম্পের ঘোষণায় প্যারিস উদ্বিগ্ন। কারণ যুক্তরাষ্ট্রের এমন অবস্থান পুরো মধ্যপ্রাচ্যের জন্য আরো ভয়ানক পরিণতি ডেকে আনবে।

জাতিসংঘে নিযুক্ত রুশ প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ট্রাম্পের ঘোষণায় মস্কো মারাত্মকভাবে উদ্বিগ্ন। রাশিয়া মনে করে এই ঘোষণার ফলে মধ্যপ্রাচ্য সংকট আরো জটিল আকার ধারণ করবে।

ফিলিস্তিনি দূত রিয়াদ মনসুর ইসরায়েলের আন্তর্জাতিক আইন লঙ্ঘনে মদদ দেয়ার জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেন। তিনি বলেন, ট্রাম্প যে ঘোষণাই দিক না কেন, জেরুজালেম নগরী ফিলিস্তিনের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং ভবিষ্যতেও থাকবে। তবে এ ঘোষণার মধ্য দিয়ে ওয়াশিংটন শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারীর অবস্থান হারিয়েছে।

সুইডেনের দূত ওলোফ স্কুগ বলেন, মার্কিন প্রেসিডেন্ট জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক সনদ লঙ্ঘন করেছেন।

জাতিসংঘে নিযুক্ত চীন, ইতালি, উরুগুয়ে, সেনেগাল, বলিভিয়া, ইথিওপিয়া, কাজাকিস্তান, ইউক্রেন, জাপান ও জর্ডানের প্রতিনিধিরাও ট্রাম্পের ঘোষণায় উদ্বেগ জানান।

মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী নিকোলাই ম্লাদেনোভ বলেন, ট্রাম্পের এই ঘোষণার ফলে মধ্যপ্রাচ্যে সহিংসতা ব্যাপক আকারে বেড়ে যেতে পারে।

তবে ওই বৈঠকে ট্রাম্প প্রশাসনের পক্ষে বক্তব্য দেন মার্কিন দূত নিকি হ্যালি। যারা প্রেসিডেন্ট ট্রাম্পের এ স্বীকৃতিতে উদ্বেগের কথা জানাচ্ছেন তাদের কঠোর সমালোচনা করেন তিনি।

নিকি হ্যালি বলেন, জাতিসংঘ মধ্যপ্রাচ্যে শান্তি রক্ষার বদলে শান্তি নষ্টের চেষ্টা করছে।

তার ভাষায়, বহু বছর ধরেই জাতিসংঘ ইসরায়েলের প্রতি অসংযতভাবে বৈষম্যমূলক আচরণ করে আসছে। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার পরিবর্তে এটি বরং ক্ষতি বয়ে এনেছে। ফলে যুক্তরাষ্ট্র এর পক্ষে অবস্থান নিতে পারে না।

তিনি আরো বলেন, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের প্রতি জাতিসংঘ ভয়ানক শত্রুতামূলক আচরণ করছে। দুঃখজনকভাবে সংস্থাটি ইসরায়েলের প্রতি শত্রুতার আন্তর্জাতিক কেন্দ্রে পরিণত হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের দূত ড্যানি ড্যানোন যুক্তরাষ্ট্রের দেয়া স্বীকৃতিকে স্বাগত জানান।

গেলো বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র। এরপরই ফিলিস্তিনের গাজা উপত্যকা ও পশ্চিম তীরে বিক্ষোভ-সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে দুই জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অন্তত ২৫০ জন।

এ/এসআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
X
Fresh