• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

কঙ্গোয় ১৪ শান্তিরক্ষীসহ নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৯ ডিসেম্বর ২০১৭, ১০:৩৩ | আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৭, ১১:০১
ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ১৪ শান্তিরক্ষী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৫৩ জন। খবর বিবিসির।

স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির পূর্বাঞ্চলে সেমুলিকি শহরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের একটি ঘাঁটিতে ওই হামলার ঘটনা ঘটে। উত্তরাঞ্চলীয় কিভু প্রদেশে বিদ্রোহী গোষ্ঠী অ্যালায়েড ডেমোক্রেটিক ফোর্স (এডিএফ)এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ হামলায় কঙ্গোর সামরিক বাহিনীর পাঁচ সদস্যও নিহত হয়েছেন।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এ হামলার ঘটনায় গভীর শোক ও নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, সাম্প্রতিক সময়ে শান্তিরক্ষীদের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা এটি। এ হামলাকে তিনি ‘যুদ্ধাপরাধের’ শামিল বলেও উল্লেখ করেছেন।

জাতিসংঘ মহাসচিব আরো বলেন, শান্তিরক্ষীদের উপর হামলাকারীদের কোনো ছাড় দেয়া হবে না।

কঙ্গোর মনোস্কোর জাতিসংঘের মিশন প্রধান মামান সিদিকৌ এ হামলার কঠোর নিন্দা জানিয়েছে বলেছেন, সন্ত্রাসী হামলার সমুচিন জবাব দেয়া হবে। একইসঙ্গে দুষ্কৃতকারীদের খুঁজে বের করে আইনের হাতে সোপর্দ করা হবে।

এক টুইট বার্তায় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্য পিয়েরে ল্যাকরোইক্স বলেছেন, ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর আরো সদস্যকে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, পূর্বাঞ্চলীয় কঙ্গোর নিয়ন্ত্রণ নিতে বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী লড়াই চালিয়ে যাচ্ছে।

এ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়