• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

কানাডার দূতাবাস জেরুজালেমে নয়: জাস্টিন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ ডিসেম্বর ২০১৭, ১৯:৩৫
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বৃহস্পতিবার জানিয়েছেন, ইসরায়েলে কানাডার দূতাবাস তেল আবিবেই থাকবে। কানাডার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়া হবে না। খবর টাইমস অব ইসরায়েল।

বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলে রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এরই প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী ট্রুডো এ মন্তব্য করেছেন।

বুধবারই কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এ বিষয়ে দেশটির অবস্থান স্পষ্ট করেন। কানাডার পক্ষ থেকে বলা হয়, জেরুজালেম ইস্যুর সমাধান ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে আলোচনার ভিত্তিতেই করতে হবে।

তিনি বলেন, আমরা মধ্যপ্রাচ্যের এই দুই দেশের মধ্যে সমন্বিত, ন্যায় ও দীর্ঘস্থায়ী সমাধানের পক্ষে। যেখানে দুই দেশ শান্তি ও নিরাপত্তার সঙ্গে পাশাপাশি বসবাস করবে।

ট্রাম্পের এ সিদ্ধান্ত ইসরায়েল স্বাগত জানিয়েছে তবে বিশ্বনেতারা এর সমালোচনা করেছে। বিশ্বনেতারা বলছেন, জেরুজালেমের বিষয়ে সিদ্ধান্ত নিতে হলে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আলোচনা ভিত্তিতেই সেটি করতে হবে। বিভিন্ন দেশের মুসলিম নেতারা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের এ ধরনের পদক্ষেপ সহিংসতার ঘটনা ঘটতে পারে।

এদিকে ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তিনি জেরুজালেমকে দেশটির রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ করবেন। একইসঙ্গে তেল আবিব থেকে বিশ্বের বিভিন্ন দেশের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিতে তার প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন।

অন্যদিকে ইসরায়েল বলছে, চেকপ্রজাতন্ত্র ও ফিলিপিন্স তাদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নিতে আগ্রহ প্রকাশ করেছে।

এ/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়