• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

ফিলিস্তিনে বিক্ষোভ অব্যাহত, আহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ ডিসেম্বর ২০১৭, ১৫:২৮ | আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৬
জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আমেরিকার স্বীকৃতি দেয়ায় ফিলিস্তিনে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবারের বিক্ষোভে ইসরায়েলি সেনারা বাধা দিতে গেলে সংঘর্ষ বাঁধে। এতে নারী ও শিশুসহ অন্তত ৫০ জন আহত হয়েছেন বলে দাবি করেছে ফিলিস্তিনি গণমাধ্যম প্যালেস্টাইন ক্রনিকল।

এছাড়া আল-জাজিরা ও বিসিসি ৩১ জন আহত হওয়ার কথা নিশ্চিত করেছে।

আল-জাজিরা জানায়, বৃহস্পতিবারও গাজা, পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও বেথেলহেমে ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছে। আস্তে আস্তে এ প্রতিবাদ অধিকৃত ফিলিস্তিনে ছড়িয়ে পড়ছে।

খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীদের ওপর  ইসরায়েলি সামরিক বাহিনী টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে। তবে বিক্ষোভাকারীদের বরাত দিয়ে প্যালেস্টাইন ক্রনিকল বলেছে, বিক্ষোভকারীদের ওপর  ইসরায়েলি বাহিনী লাইভ অ্যামুউনিশন ব্যবহার করেছে। ফিলিস্তিনি নেতারা গোটা ফিলিস্তিনে ধর্মঘটের ডাক দিয়েছেন।

রাবি আলোস নামের ৩২ বছর বয়সী এক বিক্ষোভকারী বেথেলহেমে আলজাজিরাকে বলেন, ‘এ রকম বিক্ষোভ এর আগে আমি দেখিনি।’

তিনি বলেন, ‘বিষয়টি জেরুজালেম ও আল-আকসাকে (মসজিদ) নিয়ে, তাই সকলেই এমনকি শিশুরাও এখানে এসেছেন। আমেরিকার সিদ্ধান্ত বড় ভুল।’

উল্লেখ্য, বুধবার রাতে ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করেন এবং তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে নেয়ার কথা বলেন। এ ঘোষণার পর পরই ফিলিস্তিনের বিভিন্ন স্থানে মানুষ রাস্তায় নেমে আসে। ট্রাম্পের এই একতরফা সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে গোটা বিশ্ব। যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, চীন, রাশিয়া, তুরস্ক, আরব বিশ্বসহ অন্যান্য দেশের নেতা এবং জাতিসংঘসহ বিশ্বের নানা সংগঠন ও সংস্থা এর প্রতিবাদ জানিয়েছে।

এপি/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়