• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আব্বাসকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানালেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ ডিসেম্বর ২০১৭, ১৩:০১

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৭ ডিসেম্বর বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসন থেকে খবরটি নিশ্চিত করা হয়েছে। খবর ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ।

এদিকে মাহমুদ আব্বাসের দল ফাতাহর এক জ্যেষ্ঠ কর্মকর্তা বৃহস্পতিবার জানিয়েছেন, এ মাসের শেষের দিকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ফিলিস্তিন সফরের কথা রয়েছে। তবে তাকে ফিলিস্তিনের লোকজন সাদরে গ্রহণ করবে না বলে জানিয়েছেন তিনি।

বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন ট্রাম্প। হোয়াইট হাউজে কূটনীতিকদের অভ্যর্থনা কক্ষে এক ঘোষণায় ট্রাম্প বলেন, ‘আমি মনে করছি, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির এটাই সময়।’ আর ট্রাম্পের এ ঘোষণার পর বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে।

হারেৎজের প্রতিবেদনে বলা হয়, কয়েক সপ্তাহের মধ্যে ওয়াশিংটনে সাক্ষাৎ করার জন্য ট্রাম্প আব্বাসকে আমন্ত্রণ জানিয়েছেন বলে নিশ্চিত করেছে হোয়াইট হাউজ। ওই সময়ে চিকিৎসার জন্য আব্বাসের আমরিকায় থাকার কথা। হারেৎজ জানায়, মঙ্গলবার (৫ ডিসেম্বর) ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় ট্রাম্প এ আমন্ত্রণ জানিয়েছেন। নিজের প্রশাসনের শান্তি পরিকল্পনা নিয়ে আব্বাসের সঙ্গে আলোচনার কথা প্রকাশ করেছেন তিনি। তবে বৈঠকের জন্য কোনো নির্দিষ্ট দিন-তারিখ নির্ধারণ করা হয়নি বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

আব্বাসের দল ফাতাহ পার্টির এক জ্যেষ্ঠ কর্মকর্তা বৃহস্পতিবার জানিয়েছেন, চলতি মাসের শেষের দিকে মাইক পেন্সের ফিলিস্তিন সফরের কথা থাকলেও তাকে স্বাগত জানানো হবে না।

জিব্রিল রাজৌব নামের ওই কর্মকর্তা বলেন, ‘ফাতাহর নামে আমি বলছি, আমরা ফিলিস্তিন ভূখণ্ডে ট্রাম্পের ভাইস প্রেসিডেন্টকে স্বাগত জানাব না। তিনি এ মাসের ১৯ তারিখে বেথলেহেমে আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করতে চেয়েছেন, কিন্তু এ ধরনের কোনো বৈঠক হবে না।’ তবে আব্বাসের সঙ্গে পেন্সের বৈঠক বাতিলের আভাস পাওয়ামাত্রই ফিলিস্তিনকে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউজ। হুঁশিয়ার করে হোয়াইট হাউজ বলেছে, এই ধরনের সিদ্ধান্ত বরং আরো উল্টো ফল বয়ে আনবে।

হারেৎজ জানিয়েছে, আব্বাসের সহযোগীদের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা যায়নি।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভোট দিতে একসঙ্গে ঢালিউডের ‘তিন কন্যা’, জানালেন প্রত্যাশা
সিইসির বেতন-ভাতা প্রসঙ্গে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব
তৌহিদ আফ্রিদির সঙ্গে প্রেম নিয়ে যা জানালেন দীঘি
এক ম্যাচে ৩১ গোল হজম করার অনুভূতি জানালেন গোলকিপার
X
Fresh