close
ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ০২ পৌষ ১৪২৪

ফের প্রেসিডেন্ট প্রার্থী পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৭ ডিসেম্বর ২০১৭, ১৪:৪৭
আগামী বছরের নির্বাচনে ফের প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার ভোলগা শহরে একটি গাড়ির কারখানার শ্রমিকদের সামনে বক্তৃতায় এই তথ্য জানান তিনি। খবর বিবিসি।  

আগামী বছরের মার্চে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে জিতলে তিনি ২০২৪ সাল পর্যন্ত  দেশ শাসন করার ক্ষমতা পাবেন।

পুতিন শ্রমিকদের উদ্দেশে বলেন, রাশিয়া ফেডারেশনের আগামী বছরের নির্বাচনে আমি একজন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে লড়ব। এই ঘোষণা দেওয়ার জন্য এর চেয়ে ভাল স্থান আর কারণ থাকতে পারে না। আমি আশা করি, এটা আমাদের সবার জন্যই ভাল কিছু হবে।  

এরই মধ্যে রাশিয়ার জনপ্রিয় টিভি সাংবাদিক কেসেনিয়া সোবশেক আগামী নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন। হিসাব বলছে, পুতিনের দিকেই পাল্লা ভারি। কয়েকটি জরিপে দেখা গেছে, পুতিন প্রার্থী হলে সহজেই জিতে যাবেন।

তবে অর্থ আত্মসাতের মামলা থাকায় প্রধান বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভানলিকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়েছে। যদিও তিনি দাবি করেছেন, রাজনৈতিক কারণেই তাকে নিষিদ্ধ করা হয়েছে।

উল্লেখ্য, আগামী বছরের মার্চে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। ১৯১৭ সালে সামজাতান্ত্রিক বিপ্লবের পর একমাত্র জোসেফ স্টালিনই দেশটির ক্ষমতায় টানা ২৯ বছর ছিলেন। নির্বাচনে জিতলে স্টালিনের পর পুতিনই হবেন রাশিয়ার সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নেতা।

এপি /এমকে  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়