• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জেরুজালেমের ব্যাপারে ট্রাম্পের সিদ্ধান্তে ফ্রান্সের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ ডিসেম্বর ২০১৭, ১১:১৮

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে ফ্রান্স। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েলে ম্যাক্রোঁ বলেছেন, তার ‘আশঙ্কা’ ট্রাম্প একতরফাভাবে এ সিদ্ধান্ত নিতে পারেন। খবর বিবিসির।

ম্যাক্রোঁ বলেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আলোচনার ভিত্তিতেই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

এর আগে আরব বিশ্ব ও মুসলিম সংখ্যাগরিষ্ঠ কয়েকটি দেশ একই ধরনের হুঁশিয়ারি উচ্চারণ করে।

বিভিন্ন খবরে জানা যাচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে এ সপ্তাহেই স্বীকৃতি দেবেন।

হোয়াইট হাউজ জানিয়েছে, মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নেয়া বিষয়ক খসড়ায় আগামী সোমবারের ডেডলাইন মিস হয়ে যেতে পারে প্রেসিডেন্ট ট্রাম্পের।

তবে হোয়াইট হাউজের মুখপাত্র হোগান গিডলে জোর দিয়ে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেবেন এটা নিয়ে দ্বিধার কোনো সুযোগ নেই। কিন্তু তিনি এটি কবে করবেন সেটাই দেখার বিষয়।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে সেখানে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার জন্য কংগ্রেসে জেরুজালেম অ্যাম্বেসি অ্যাক্ট-১৯৯৫ পাশ হয়। সেটিতে প্রেসিডেন্ট ট্রাম্পসহ সব মার্কিন প্রেসিডেন্টই প্রতি ছয় মাস অন্তর স্বাক্ষর করে আসছেন।

ইসরায়েল ও ফিলিস্তিনের লড়াইয়ের মূলে রয়েছে এ শহরটি। ইহুদি, খ্রিস্টান ও ইসলাম ধর্মের বিশ্বাসীদের জন্য পূর্ব জেরুজালেম গুরুত্বপূর্ণ একটি স্থান।

উল্লেখ্য, ইসরায়েল ও ফিলিস্তিন উভয়েই জেরুজালেমকে নিজেদের রাজধানী বলে দাবি করে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
গাজায় বিমান থেকে ফেলা ত্রাণ নিতে গিয়ে নিহত ১৮
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh