• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

যারা আছেন টাইম ‘পারসন অব দ্য ইয়ার’র সংক্ষিপ্ত তালিকায়

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৫ ডিসেম্বর ২০১৭, ০৯:৫৫ | আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৭, ০৯:৫৯
যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিন ২০১৭ সালের পারসন অব দ্য ইয়ার-এর জন্য মনোনীত ব্যক্তিদের মধ্য থেকে দশজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। সোমবার সকালে মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি’র টুডে অনুষ্ঠানে এই দশজনের নাম প্রকাশ করা হয়। খবর টাইম ম্যাগাজিনের।

১৯৭২ সাল থেকেই টাইম ম্যাগাজিন ‘পারসন অব দ্য ইয়ার’ খেতাব ঘোষণা করে আসছে। এরমধ্য দিয়ে বছর জুড়ে সংবাদমাধ্যমে সবচেয়ে প্রভাবশালী, ভালো বা খারাপ ব্যক্তি নির্বাচন করে সংবাদ মাধ্যমটি।

আগামীকাল বুধবার যুক্তরাষ্ট্রের সময় সকাল সাতটায় ২০১৭ সালের পারসন অব দ্য ইয়ার ঘোষণা করা হবে।

এ বছরের সংক্ষিপ্ত তালিকায় থাকা ব্যক্তিরা হলেন:

১. অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজস। তিনি এ বছর বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত হয়েছেন।

২. ২০১৬ সালের পারসন অব দ্য ইয়ার নির্বাচিত হওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এবারের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার প্রথম বছরেই বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত নেন তিনি।

৩. যৌন নিপীড়ন ও হয়রানির ঘটনা প্রকাশ করতে নারীদের উৎসাহিত করতে শুরু হওয়া #মিটু মুভমেন্ট রয়েছে সংক্ষিপ্ত তালিকায়। হলিউড প্রযোজক হার্ভে উইনস্টেইনসহ অনেক চলচ্চিত্র, সংবাদমাধ্যম ও রাজনীতিকদের বিরুদ্ধে যৌন নিপীড়নের ঘটনা সামনে আসে।

৪. যুক্তরাষ্ট্রের মানুষের মনে পারমাণবিক যুদ্ধের আতঙ্ক ঢুকিয়েছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। একাধিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গেও উত্তেজনাপূর্ণ বাকযুদ্ধে জড়িয়েছেন কিম। ট্রাম্প তাকে রকেট ম্যান বলে ব্যঙ্গ করেছেন।

৫. সান ফ্রান্সিসকো ফুটবল টিমের কোয়ার্টার ব্যাক কলিন কায়োপারনিক ট্রাম্প প্রশাসনের বর্ণবাদের বিরোধিতা করে সারা বছর আলোচনায় ছিলেন। খেলার শুরুতে জাতীয় সংগীত গাওয়ার সময় না দাঁড়িয়ে হাঁটু গেড়ে তিনি প্রতিবাদ জানান। ট্রাম্পের সমালোচনার মুখে এই প্রতিবাদ বছর জুড়েই বাড়তে থাকে।

৬. চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দ্বিতীয়বারের মতো আরো পাঁচ বছরের ক্ষমতা পেয়েছেন। তার পরিকল্পনা আদর্শিক চিন্তাধারা হিসেবে চীনের কমিউনিস্ট পার্টির গঠনতন্ত্রে যুক্ত করা হয়েছে। এরমধ্য দিয়ে তিনি চীনে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিতে পরিণত হয়েছেন।

৭. ড্রিমার্স- বৈধ কাগজপত্রহীন কয়েক হাজার অভিবাসী। যাদেরকে যুক্তরাষ্ট্রে নিয়ে এসেছেন তাদের বাবা-মা। ট্রাম্প প্রশাসন ওবামা আমলের নীতি বাতিল করায় এই সন্তানদের ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়েছে।

৮. সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে তথাকথিত দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করেছেন। এই অভিযানে ১১ জন প্রিন্স, সাবেক ও বর্তমান মন্ত্রীসহ প্রায় পাঁচ শতাধিক ব্যক্তিকে আটক করা হয়।

৯. মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্তের দায়িত্বে থাকা স্পেশাল কাউন্সিলর রবার্ট মুলার ট্রাম্পের প্রচারণা শিবিরের চার কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। এফবিআই প্রধান জেমস কোমিকে বরখাস্তের পর মুলারকে দায়িত্ব দেয়া হয়।

১০. ‘ওয়ান্ডার উইম্যান’ চলচ্চিত্রের পরিচালক প্যাটি জেনকিন্স। প্রথম নারী পরিচালক হিসেবে মুক্তির প্রথম সপ্তাহেই ছবিটি ১০০ মিলিয়ন ডলার আয় করেছে।

এ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়