• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকায় গর্ভাশয় প্রতিস্থাপন করে প্রথম সন্তান প্রসব

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ ডিসেম্বর ২০১৭, ২০:০৩

প্রথমবারের মতো আমেরিকায় গর্ভাশয় প্রতিস্থাপন করে সন্তান জন্ম দিয়েছেন এক নারী। ওই শিশু সন্তানটির জন্ম হয়েছে ডালাসের বেইলর বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে। এটা দেশটিতে প্রথম গর্ভাশয় প্রতিস্থাপন করে সন্তান প্রসবের ঘটনা। কিন্তু ওই নারীর নাম, বয়স, ঠিকানা গোপন করা হয়েছে তার পরিবারের অনুরোধে। খবর ওয়াশিংটন পোস্ট।

গর্ভাশয় ট্রান্সপ্লান্ট সার্জন লিজা জোহানেসনশন বলেন, আমরা এই মুহূর্তের জন্য দীর্ঘ সময় ধরে প্রস্তুতি নিয়েছি। আমার মনে হয়, শিশুটি পৃথিবীতে আসার সময় সবার চোখে পানি ছিল। অন্যদের কথা ঠিক বলতে পারছি না তবে আমার চোখে পানি ছিল নিশ্চিত।

তিনি আরো বলেন, সন্তান জন্ম দেয়ার অনেক দৃশ্য দেখেছি আমি। কিন্তু এটি ছিল আমার কাছে স্পেশাল।

গর্ভাশয় দান করেছেন ৩৬ বছরের টেলার সিলার । সিলার পেশায় একজন নার্স ।

উল্লেখ্য, ডেরিয়া সার্ট নামের তুর্কি নারী জরায়ু ছাড়াই জন্ম নিয়েছিলেন। ২০১১ সালে মৃত এক দাতার গর্ভাশয় সার্টের শরীরের সফলভাবে প্রতিস্থাপন করা হয়।

তুরস্কের আকডেনিজ বিশ্ববিদ্যালয় হাসপাতাল এক বিবৃতিতে জানানো হয়েছিল, গর্ভাশয় প্রতিস্থাপনের পর ২২ বছর বয়সী ডেরিয়াকে ভিট্রো ফার্টিলাইজেশন চিকিৎসা দেওয়া হয়।

ডেরিয়ার অন্তঃসত্ত্বা হওয়ার খবর বিশ্বের হাজার হাজার বন্ধ্যা নারীর মাঝে আশার সঞ্চার করেছে, যাদের ক্যান্সার অথবা অন্যান্য কারণে গর্ভাশয় কেটে ফেলতে হয়েছে। যার ফলশ্রুতিতে আমেরিকায় গর্ভাশয় প্রতিস্থাপন করে প্রথম সন্তান জন্ম।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh