• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

২০৫০ সালে ইউরোপে এক তৃতীয়াংশ হবে মুসলিম

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ ডিসেম্বর ২০১৭, ১৩:৪০

ইউরোপে বাড়ছে মুসলিম জনসংখ্যা। ২০৫০ সালে মুসলিম জনসংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাবে ইউরোপের বিভিন্ন দেশে। বিভিন্ন ধর্মের মানুষের সংখ্যার অনুপাতে ইউরোপের চেহারাটা কেমন হবে সেটির একটি চিত্র দাঁড় করিয়েছে মার্কিন গবেষণা সংস্থা ‘পিউ রিসার্চ সেন্টার’। খবর বিবিসি, দ্য গার্ডিয়ান।

পিউ রিসার্চ সেন্টার অভিবাসনের বিভিন্ন হার বিবেচনায় নিয়ে ইউরোপে মুসলিম জনসংখ্যা সম্পর্কে তিন ধরনের পূর্বাভাস দিয়েছে। এতে বলা হয়েছে, যদি অভিবাসন এখনই শূন্যে নামিয়ে আনা হয়, তারপরও ইউরোপের মুসলিম জনসংখ্যা বর্তমানের ৪ দশমিক ৯ শতাংশ থেকে বেড়ে দাঁড়াবে ৭ দশমিক ৪ শতাংশে।

যেমন ধরা যাক সুইডেনের কথা। ২০১৬ সালে সুইডেনের মুসলিমদের সংখ্যা ছিল মোট জনসংখ্যার ৮ দশমিক ১ শতাংশ। কিন্তু অভিবাসনের উচ্চ হার যদি অব্যাহত থাকে তাহলে ২০৫০ সাল নাগাদ সুইডেনে মুসলিম হবে মোট জনসংখ্যার তিরিশ শতাংশ। অর্থাৎ মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ।

পিউ রিসার্চ সেন্টার এ গবেষণাটি মোট ৩০টি দেশের ওপর চালিয়েছে। এর মধ্যে ২৮টি হচ্ছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ। অন্য দুটি দেশ হচ্ছে নরওয়ে ও সুইজারল্যান্ড।

কোন দেশে কত মুসলিম:

২০১৬ সালের তথ্য বিবেচনায় নিলে ইউরোপের এ ৩০ দেশের মুসলিম জনসংখ্যা এই মুহূর্তে ২ কোটি ৫৭ লাখ। যা মোট জনসংখ্যার ৪ দশমিক ৯ শতাংশ।

এর মধ্যে সংখ্যার বিচারে ও জনসংখ্যার অনুপাতে সবচেয়ে বেশি মুসলিম আছে ফ্রান্সে। দেশটিতে বাস করে প্রায় অর্ধ কোটি মুসলিম ( ৪৯ লাখ ৫০ হাজার)। ফ্রান্সের মোট জনসংখ্যার অনুপাতে মুসলিমরা হচ্ছেন ৮ দশমিক ৮ শতাংশ।

ইউরোপের এই ত্রিশটি দেশের মধ্যে মুসলিমরা দ্বিতীয় বৃহত্তম সংখ্যায় আছে জার্মানিতে। সেখানে মোট জনসংখ্যার ৬ দশমিক ১ শতাংশ মুসলিম। মোট মুসলিমের সংখ্যা ৫৭ লাখ ২০ হাজার।

ব্রিটেনে মোট জনসংখ্যার অনুপাতে মুসলমানের সংখ্যা জার্মানির তুলনায় বেশি (৬ দশমিক ৩ শতাংশ)। ব্রিটেনে মুসলমানদের সংখ্যা ৪১ লাখ ৩০ হাজার। এছাড়া ইউরোপে উল্লেখযোগ্য সংখ্যায় এবং হারে মুসলিম আছে নেদারল্যান্ডস, ইতালি, স্পেন ও সুইডেনে।

এপি/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
বৈধ পথে ইউরোপ প্রবেশে সুখবর 
১০০ বছর পর খুলল মসজিদ, ঈদের নামাজ পড়লেন মুসলিমরা
X
Fresh