• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রেকর্ড ২২৫০ কোটি ডলার মানবিক সাহায্য আবেদন জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৮

জাতিসংঘ আগামী বছরের জন্য রেকর্ড সাড়ে ২২ বিলিয়ন ডলার মানবিক সাহায্যের আবেদন জানিয়েছে।

সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বের অন্তত ১৩ কোটি ৬০ লাখ মানুষের জন্য এই সাহায্য প্রয়োজন। যাদের ৯ কোটি ১০ লাখই চরম ঝুঁকির মধ্যে আছে। খবর রয়টার্সের।

সংবাদ সংস্থাটি বলছে, কেবল সিরিয়া ও ইয়েমেনের জন্যই সাহায্য হিসেবে ১০ বিলিয়ন ডলার চেয়েছে জাতিসংঘ। মানবিক সাহায্যের চাহিদা বাড়ছে আফ্রিকাতেও।

মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলোতে সংঘাত-সহিংসতার কারণে মানবিক সাহায্য প্রত্যাশী মানুষের সংখ্যা আগের তুলনায় ৫ শতাংশ বেড়েছে। বলছেন জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক প্রধান মার্ক লোকক।

রয়টার্স বলছে, গেলো বছর জাতিসংঘ যে পরিমাণ অর্থ সাহায্য চেয়েছিল এবার সেটির চেয়ে অন্তত এক শতাংশ বেশি আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ বছরের নভেম্বর পর্যন্ত মানবিক সাহায্য হিসেবে রেকর্ড ১৩ বিলিয়ন ডলার সংগ্রহ করতে পেরেছে জাতিসংঘ।

জাতিসংঘ বলছে, আগামী বছরের জন্য যে সাহায্য চাওয়া হয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার জন্যই এর এক তৃতীয়াংশেরও বেশি প্রয়োজন। সাড়ে ৩ বিলিয়ন ডলার লাগবে দেশটির ভেতরে ঝুঁকির মধ্যে থাকা অধিবাসীদের মানবিক সাহায্যে জন্য।

আশপাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে নিবন্ধিত এমন সাড়ে ৫ কোটি সিরীয়র জন্য লাগবে আরো ৪ দশমিক ২ বিলিয়ন ডলার।

ইয়েমেনে ঝুঁকির মধ্যে থাকা বাসিন্দাদের জন্য এখনই আড়াই বিলিয়ন ডলার দরকার বলেও জানাচ্ছে জাতিসংঘের।

দেশটির অন্তত ২ কোটি লোককে মানবিক সাহায্য দেয়া দরকার। কিন্তু ঝুঁকির মধ্যে থাকা এক কোটি ১০ লাখ শিশু ও ভয়াবহ অপুষ্টির শিকার ৪ লাখ ইয়েমেনির জন্যই আপাতত মানবিক সাহায্যের চিন্তা করা হয়েছে।

এর বাইরে কঙ্গো, নাইজেরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান ও সুদানের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্যও অন্তত ১০০ কোটি ডলার করে প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ।

এন/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
মুখ খুলল রাশিয়া
যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ
গাজায় ১৯৬ ত্রাণকর্মী নিহতের তদন্ত চায় জাতিসংঘ
X
Fresh